৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

প্রিয় পাঠক বন্ধু আপনি কি বেকারত্বের সমস্যা থেকে পরিত্রান পেতে চাচ্ছেন কিন্তু আপনার কাছে ব্যবসা শুরু করার জন্য পুঁজি খুব কম। আজকে আমরা জানবো যে ৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া। হ্যাঁ বন্ধুরা ৫০ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করে কিভাবে আপনি বেকারত্ব থেকে পরিত্রান পেতে পারেন আজকে সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

আজকের এই পোষ্টটির মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো যে ৫০ হাজার টাকার মধ্যে ছোট ছোট ব্যবসা করে কিভাবে আপনি সফল হতে পারবেন তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্র

ভূমিকা- ৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

আপনি কি চিন্তা করছেন যে ৫০ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করবেন ? কিন্তু আপনি বুঝতে পারছেন না যে কোন বিজনেস ব্যবসা শুরু করবেন যেটা ৫০ হাজার টাকা দিস করা যাবে। হ্যাঁ বন্ধুরা এমন অনেক ব্যবসা রয়েছে যেগুলো আপনি ৫০ হাজার টাকা দিয়ে চার্ট করতে পারবেন।

নিজে উপার্জন করা এবং কারোর জন্য কিছু করতে পারার মধ্যে যে সার্থকতা রয়েছে তার আনন্দ শুধু যে উপার্জন করে সেই বুঝে। আমাদের বাংলাদেশ ডিজিটাল যুগ হলেও এমন অনেক মহিলারা রয়েছেন যারা নিজে উপার্জন করতে পারেন না বলে স্বামীর কাছে অথবা পরিবারের মানুষের কাছে কথা শুনেন বোঝা মনে হয়। এমনটা বেশিরভাগ ঘটে মেয়েদের ওপর আমি একজন মেয়ে তাই এটা আমি বলছি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে।

আমার মত চাইলে আপনিও ৫০ হাজার টাকা দিয়ে যে কোন ব্যবসা দাড় করিয়ে স্বাবলম্বী হতে পারেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ঝটপট আপনাদের সাথে শেয়ার করি যে কিভাবে আপনারা ও ৫০ হাজার টাকার মাধ্যমে যে ২৫ টি ব্যবসা শুরু করতে পারবেন,

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া- ফ্রিল্যান্সিং শিখে

বর্তমান সময়ের ঘরে বসে টাকা ইনকাম করার সবথেকে ভালো উপায় হল ফ্রিল্যান্সিং শেখা। ফ্রিল্যান্সিং শিখে দক্ষতা অর্জন করে আপনি ঘরে বসেই বিশ্বের বিভিন্ন দেশের ক্লাইন্টের সাথে কাজ করে প্রতি মাসে প্রায় লাখ টাকায় ইনকাম করতে পারবেন। ফ্রিল্যান্সিং শেখার আরেকটি সুবিধা হল আপনাকে অফিসে বসে কাজ করা লাগবে না আপনি আপনার সময়মতো বাড়িতে বসে কাজ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং শিখতে পঞ্চাশ হাজার টাকা আপনি যেভাবে ব্যয় করবেন

  •  একটি ল্যাপটপ কিনবেন = ২৫০০০ হাজার টাকায়
  • বাড়িতে ওয়াইফাই কানেকশন নেওয়ার জন্য ব্যয় করবেন = ৬০০০ হাজার টাকা 
  • স্বনামধন্য যে কোন আইটি থেকে ডিজিটাল মার্কেটিং কোর্স করবেন = ১৫০০০ হাজার টাকা 
  • বাকি ৪০০০ হাজার টাকা আপনি যাতায়াত ভাড়া অথবা ল্যাপটপের প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ব্যয় করবেন।

আপনি যদি সঠিকভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারেন তাহলে শতভাগ আপনি সফল হবেন কারণ বিভিন্ন মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটে ব্যাপক পরিমাণ চাহিদা রয়েছে। আশা করছি আপনিও স্বাবলম্বী হয়ে উঠবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - ছাগলের খামার

৫০ হাজার টাকার মাধ্যমে আপনি যে সকল বিজনেস শুরু করতে পারবেন তার মধ্যে একটি সফল ব্যবসা হল ছাগলের খামার। ছাগলের খামার করে আপনি খুব সহজেই প্রতিমাসের ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান সময়ে অনেক যুবক-মহিলা তাদের বেকারত্বের সমস্যা দূর করার জন্য বিভিন্ন ঋণ প্রদান সংস্থা থেকে ঋণ নিয়ে ছাগলের খামার তৈরি করছে। ছাগলের খামার তৈরি করে তারা বেকারত্বের হার কমাচ্ছে এবং আত্মনির্ভরশীল হয়ে উঠছে। তাই আপনিও যদি বেকারত্বের সমস্যা থেকে পরিত্রান পেতে চান তাহলে ছাগলের খামার এর ব্যবসা শুরু করতে পারেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - মুরগি পালন অথবা মুরগির খামার

৫০০০০ টাকার মধ্যে যদি আপনি ব্যবসা শুরু করতে চান তাহলে মুরগির খামার খুব ভালো একটি ব্যবসা। আপনি ৫০ হাজার টাকা দিয়ে প্রথমে কিছু মুরগির বাচ্চা কিনে সেগুলো বড় করে বিক্রি করে অর্ধ উপার্জন করতে পারেন।

যুবকেরা পোল্ট্রি খামার তৈরি করে সেখান থেকেও ভালো পরিমাণের অর্থ উপার্জন করতে পারেন। বিভিন্ন ঋণদান সংস্থা থেকে 50 হাজার টাকা ঋণ নিয়ে যদি আপনি পোল্ট্রি খামার করেন এবং মুরগির খামারের যত্ন করে কাজ করতে থাকেন তাহলে ইনশাআল্লাহ খুব দ্রুত আপনি সফল হবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - বিউটি পার্লার

স্বল্প পুঁজি দিয়ে ব্যবসা শুরু করার জন্য বিভিন্ন ব্যবসা রয়েছে তার মধ্যে বিউটি পার্লার অন্যতম একটি ব্যবসা। বিউটি পার্লারের বিভিন্ন মানুষকে সার্ভিস প্রদান করে আপনি প্রতি মাসে ভালো একটি অ্যামাউন্টের অর্থ উপার্জন করতে পারেন। 

বিউটি পার্লারের ব্যবসা শুরু করার জন্য ৫০ হাজার টাকা যেভাবে ব্যয় করা প্রয়োজন,

প্রথমে আপনি কোন ভালো বিউটিশিয়ানের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করবেন সেখানে আপনি কিছু টাকা ব্যয় করবেন। আপনি চাইলে দোকান ভাড়া না নিয়েও নিজের বাড়িতে ও বিউটি পার্লার খুলতে পারেন সে ক্ষেত্রে আপনার দোকান ভাড়ার টাকা সঞ্চয় হবে। বাকি টাকা দিয়ে আপনি মেকআপের প্রোডাক্ট কিনে বিউটি পার্লার সার্ভিস প্রদান শুরু করতে পারেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - সেলাই মেশিনের কাজ

বর্তমান সময়ে আমরা সকলেই চাই যেন ঘরে বসে টাকা ইনকাম করতে পারি। তাই ঘরে বসে টাকা ইনকাম করার জন্য সেলাই মেশিনের কাজ করা খুব ভালো একটি ব্যবসা। ৫০ হাজার টাকা দিয়ে আপনি খুব ভালোভাবে সেলাই মেশিনের কাজ শুরু করতে পারেন।

সেলাই মেশিনের কাজ শিখে থ্রি পিস, ব্লাউজ বানিয়ে আপনি প্রতি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন অনায়াসেই। প্রতি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা সেলাই মেশিনের মাধ্যমে ইনকাম করার জন্য আপনাকে প্রথমে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে এবং একটি সেলাই মেশিন কিনতে হবে।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - কেক বানিয়ে

৫০ হাজার পুঁজি দিয়ে আপনি কেক বানিয়ে খুব সহজেই প্রতি মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন। বর্তমান সময়ে কেক বানানো খুব সহজ আপনি চাইলেই ইউটিউব থেকে ভিডিও দেখে কেক বানানো শিখে নিজে নিজেই কেক বানিয়ে  টাকা ইনকাম করতে পারবেন।

কেকের বিজনেস শুরু করার জন্য প্রথমেই আপনাকে কেক তৈরি করা সরঞ্জাম গুলো কিনতে হবে। ৫০ হাজার টাকার মধ্যে কেক তৈরি যাবতীয় সরঞ্জাম খুব সহজেই কেনা যাবে এবং আপনি খুব তাড়াতাড়ি ব্যবসা শুরু করে লাভবান হতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - হাঁস পালন 

হাঁস পালন করে হাঁসের ডিম এবং হাঁসের মাংস বিক্রি করে আপনি প্রতি মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন। ৫০ হাজার টাকার মধ্যে আপনি খুব সহজেই হাঁসের বাচ্চা কিনে সেগুলোকে বড় করে বিক্রি করতে পারবেন এবং ডিম বিক্রি করেও টাকা উপার্জন করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - কোচিং সেন্টার বা টিউশনি করে 

বর্তমান সময়ে চাকরির বাজার আকাশ ছোঁয়া। অনার্স মাস্টার্স কমপ্লিট করে অনেক যুবক অথবা যুবতী বোনেরা চাকরি পাচ্ছেন না তারা হতাশ। আপনারা চাইলেই স্বল্প পুঁজির মধ্যে কোচিং সেন্টার খুলে স্টুডেন্ট করে প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারেন।

৫০ হাজার টাকা যদি আপনি খুব ভালোভাবে ব্যয় করে একটি কোচিং সেন্টার তৈরি করেন এবং স্টুডেন্টদেরকে ভালোভাবে পড়াশোনা করান তাহলে প্রতি মাসে আপনাদের ভালো একটা অর্থ উপার্জন হবে এবং আপনার নিজেরাও বেকারত্বের সমস্যা থেকে পরিত্রান পাবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - মৎস্য চাষ করে

মৎস্য চাষ এর ব্যবসা শুরু করতে যদিও বেশি টাকা প্রয়োজন তবুও আপনি চাইলে ৫০ হাজার টাকা দিয়েও মৎস্য চাষ শুরু করতে পারেন। আপনি ছোট একটি পুকুর নিয়ে সেখানে মাছ চাষ করবেন। যে সকল কাজ শ্রমিক দিয়ে করানো প্রয়োজন আপনি যদি নিজেই সেই সকল কাজ করেন তাহলে বাড়তি শ্রমিকের টাকা সঞ্চয় হবে।

সঞ্চয়কৃত টাকা দিয়ে আপনি মাছের খাবার কিনে মাছ চাষ শুরু করতে পারেন। মাছের বাজার দাম অনেক চওড়া প্রায় সারা বছরই মাছের দাম থাকে তাই মৎস্য চাষে আপনি সফল হবেন এটা নিশ্চিত থাকবেন। তাহলে দেরি করছেন কেন মৎস্য চাষ শুরু করুন এবং বেকারত্ব নামক বোঝা থেকে মুক্তি পান।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - মিষ্টির দোকান দিয়ে

মিষ্টির দোকান দিতে ৫০ হাজার টাকা যথেষ্ট। তাই আপনি চাইলে মিষ্টি বানিয়ে এবং সেগুলো বাজারে বিক্রি করে প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। মিষ্টি বাড়ানোর জন্য যে সকল সরঞ্জাম প্রয়োজন সেগুলো আপনি ৫০ হাজার টাকার মধ্যে কিনে নিবেন এবং মিষ্টি তৈরি করবেন। 

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - বুটিক এর দোকান

বর্তমানে পোশাকের যে সকল ডিজাইন আসছে তার মধ্যে অন্যতম একটি ডিজাইন হল হাতের সেলাই। জামার ওপর বিভিন্ন রকমের সেলাই এখনকার ট্রেন্ডিং একটি বিষয়। আপনি চাইলে এ ট্রেন্ডটিকে কাজে লাগিয়ে নিজে আত্মনির্ভরশীল হয়ে উঠতে পারেন।

জামার ওপর সেলাইয়ের এই কাজটিকে বলা হয় বুটিক। আপনি বুটিক ওপেন করে নিজে কাজ করবেন এবং আপনার আশেপাশের যে সকল মহিলারা অবশর টাইম কাটায় তাদেরকে নিয়ে আপনি একটি ব্যবসা শুরু করবেন। নিজে উদ্যোক্তা হয়ে অন্যদেরকেও কাজ করার সুযোগ করে দিবেন এবং নিজেও সফল ব্যবসায়ী হয়ে উঠবেন।

 ৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - অনলাইন বিজনেস করে

বর্তমানে মানুষ শপিংয়ে যাওয়ার যে ঘরে বসেই অনলাইনে শপিং করতে বেশি পছন্দ করে। অনলাইনে শপিং করার এ বিষয়টিকে কাজে লাগিয়ে এখন অনেক মানুষ ই-কমার্স বিজনেস অনলাইন বিজনেস শুরু করছে। আপনিও চাইলে ৫০ হাজার টাকার মধ্যে অনলাইন বিজনেস শুরু করে আত্মনির্ভরশীল হয়ে উঠতে পারেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - আচার তৈরি করে

ঘরে বসে মহিলাদের টাকা ইনকাম করার ভালো একটি উপায় হল আচার তৈরি করা। আর যার তৈরি করে সেগুলো অনলাইনে অথবা অফলাইনে বিভিন্ন দোকানে সেল করে আপনি প্রতি মাসে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

২০ হাজার টাকার মধ্যে আপনি খুব সহজেই আচারের একটি স্টল ওপেন করতে পারবেন। নিজেই নিজের আচারের স্টলে আচার বিক্রি করবেন এবং পাশাপাশি অনলাইনে আচার বিক্রি করতে পারবেন। আচার এর ব্যবসা করে আপনি প্রতি মাসে একটা ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - শাড়ির ওপর হ্যান্ড পেইন্টিং

শাড়ি বাঙালি নারীদের সৌন্দর্যকে আরো বাড়িয়ে দেয়। । প্রায় প্রতিটি মহিলায় চান নিজেকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে এবং এর জন্য তারা সাজগোজ পাশাপাশি  একটু গরজিয়াস টাইপের শাড়ি পড়ে থাকেন। 

আপনি শাড়ির উপর হ্যান্ড পেইন্টিং করে সেই শাড়িগুলো বিক্রি করতে পারবেন। হ্যান্ড পেইন্টিং শাড়ির বাজারে অনেক চাহিদা। তাই আপনি ৫০ হাজার  টাকার মধ্যে হ্যান্ড পেইন্টিং এর ব্যবসা শুরু করে সকল উদ্যোক্তা হতে পারেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - সেলুন

সেলুন এর ব্যবসা হল এমন একটি ব্যবসা যেখানে নারী পুরুষ সকলেই যায়। আপনি যদি একটি সেলুন খুলেন এবং সেখানে হেয়ার কাটিং শুরু করেন তাহলে আপনি খুব ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - মেহেদি প্যাকেটিং এর ব্যবসা

বাংলাদেশে এমন মেয়ে খুব কম পাওয়া যাবে যে মেহেদী পড়তে পথ ভালোবাসে না। উৎসব বিয়ে বাড়ির যেকোনো আনন্দ দেয় মেয়েরা হাতে মেহেদি পড়তে পছন্দ করে। আপনি চাইলেই ৫০০০০ টাকার মধ্যে একটি মেহেদী প্যাকেটিং এর ব্যবসা শুরু করতে পারেন।

মেহেদী প্যাকেটিং এর ব্যবসা শুরু করার জন্য আপনাকে মেহেদি তৈরির প্রসেস গুলো শিখে নিতে হবে। মেহেদি তৈরি করে প্যাকেটিং করা শিখে গেলে আপনি নিজেই সেগুলো করতে পারবেন এবং বাজারে মার্কেটিং করতে পারবেন পাশাপাশি অনলাইন সেক্টরেও মেহেদী বিক্রি করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - পোশাকের ব্যবসা

স্বল্প পুঁজির দিয়ে যদি আপনি কোন ব্যবসা শুরু করতে চান তাহলে পোশাকের ব্যবসা তৈরি করতে পারেন। আমরা সকলেই জানি যে পোশাকের ব্যবসা শুরু করার জন্য বেশি টাকা প্রয়োজন কিন্তু আপনি চাইলে আস্তে আস্তে সুতি কাপড় বিক্রি করা শুরু করতে পারেন।

যখন আপনার ব্যবসার একটু খ্যাতি ছড়িয়ে পড়বে তখন আপনি বড় পরিসরে ব্যবসা শুরু করতে পারবেন এবং প্রতি মাসে লাখ টাকা ইনকাম করে সফল হতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

যুবকদেরকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার জন্য আপনি একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করতে পারেন এবং সেখানে আপনি সকল যুবকদেরকে কম্পিউটারের ট্রেনিং দিবেন। যুবকদেরকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার ফলে আপনি তাদেরকে বিভিন্ন রকমের কাজ শেখাবেন এবং নিজেও অর্ধ উপার্জন করবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - ফটোগ্রাফি

বিয়ের অনুষ্ঠান রিসেপশন পার্টি জন্মদিনের পার্টি বলতে গেলে বর্তমানে এমন কোন অনুষ্ঠান নেই যেখানে ফটোগ্রাফারের ছাড়া প্রোগ্রাম হয়। তাই আপনি চাইলে ফটোগ্রাফি শিখতে পারেন। তাই আপনি যদি ফটোগ্রাফি শিখে ভালো মানের ফটো তুলে দিতে পারেন তাহলে প্রতিটি ইভেন্ট থেকে আপনি তাও ২০ থেকে ২৫ হাজার টাকা উপার্জন করতে পারবেন।

৫০ হাজার টাকার মধ্যে আপনি খুব ভালো মানের একটি DSLR ক্যামেরা কিনতে পারবেন এবং ফটোগ্রাফি শুরু করতে পারবেন। তাহলে আর দেই কিসের ভাই দ্রুত ফটোগ্রাফি শিখেন এবং টাকা উপার্জন করেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - গ্রাফিক্স ডিজাইন

বাইরের দেশের কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট লঞ্চ করার জন্য বিভিন্ন গ্রাফিক্স ডিজাইনার কে হায়ার করে। তাই আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন শিখে প্রতি মাসে লাখ টাকা ইনকাম করতে পারেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - নাচের স্কুল

আপনি যদি নাচে পারদর্শী হয়ে থাকেন তাহলে ছোট ছোট বাচ্চাদেরকে নাচ শেখাতে পারেন। বর্তমানে বাংলাদেশসহ সকল দেশে বিভিন্ন নাচে প্রতিযোগিতা রয়েছে তাই এখন বাচ্চাদের মধ্যে নাচ শেখার আগ্রহ বেশি। বাচ্চাদেরকে নাচ শেখানোর জন্য আপনি আপনার বাড়ি থেকেই শুরু করতে পারেন।

নাচের স্কুল খোলার জন্য আপনার কোন ঝামেলাও নেই কারণ আপনি আপনার বাড়িতেই নাচের স্কুল খুলতে পারেন। নাচের স্কুল খুলে বাচ্চাদেরকে নাচ শেখানোর মাধ্যমে আপনি প্রতি মাসে ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - কন্টেন্ট রাইটিং

ঘরে বসে ইনকাম করার ভালো একটি উপায় হল কন্টেন্ট রাইটিং। আপনি যদি কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে কনটেন্ট লেখা শিখেন তাহলে প্রতি মাসে কনটেন্ট লিখে ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

ফাইবার আপওয়ার্ক এর মত বড় বড় মার্কেটপ্লেসে কন্টেন্ট রাইটারের ব্যাপক চাহিদা রয়েছে। বাংলা কনটেন্ট রাইটিং এর পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে ইংরেজি কনটেন্ট লিখেও আপনি প্রতিমাসে ২০ থেকে ২৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি ঘরে বসে বিভিন্ন কোম্পানির পণ্যের বিজ্ঞাপন দেখিয়ে টাকা উপার্জন করতে পারেন।অ্যাফিলিয়েট মার্কেটিং শেখার জন্য আপনি কোনো ভালো প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

ফেসবুক, ইউটিউব, গুগল, ইয়াহু, টুইটার, instagram এর মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন প্রোডাক্টের বিজ্ঞাপন দেখিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ঘরে বসে আপনি প্রতি মাসে লাখ টাকা ইনকাম করতে পারবেন।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - ডেকোরেটরিং ওয়েডিং প্ল্যানার

কোন ব্যবসায়ী ছোট নয় যে কোন ব্যবসা ছোট থেকে শুরু করলে সেখানে সফলতা দেখা মিলবেই। অল্প পুঁজির মাধ্যমে আপনি যে সকল ব্যবসা শুরু করতে পারেন তার মধ্যে একটি হল ডেকোরেটরি এবং ওয়েডিং  প্লানার।

৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - কনটেন্ট ক্রিয়েটর

কনটেন্ট ক্রিয়েট করে আপনি ফেসবুক গুগল ইউটিউব থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।একটি করে কনটেন্ট ক্রিয়েট করতে ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হতে পারে তাই আপনি ৫০ হাজার টাকার মধ্যে খুব ভালোমানের কনটেন্ট  ক্রিয়েট করে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারেন।

শেষ কথা ।৫০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

প্রিয় পাঠক বন্ধু এই ২৫ টি ব্যবসা আপনি ৫০ হাজার টাকার মধ্যে শুরু করতে পারেন। তাহলে বোঝাই যাচ্ছে যে মোটামুটি সব ব্যবসায় ৫০ হাজার টাকার মধ্যে শুরু করা যায়। তাহলে আপনি কেন বেকার হয়ে থাকবেন দ্রুত ব্যবসা শুরু করুন নিজে সফল হন পরিবারের সকলের খেয়াল রাখুন এবং বেকারত্বের হার দূর করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url