বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - উপায় একাউন্ট দেখার নিয়ম

বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার নিয়মবাটন ফোনে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম যদি জেনে থাকেন তাহলে আপনি খুব সহজেই আপনার হাতের বাটন ফোনে উপায় একাউন্ট খুলতে পারবেন। আপনি যদি বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম না জেনে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই আজকের আর্টিকেলে দেখানোর নিয়ম অনুযায়ী আপনি খুব সহজে বাটন ফোনে উপায়ে একাউন্ট খুলতে পারবেন।

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - উপায় একাউন্ট দেখার নিয়ম

এছাড়াও এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন উপায় অ্যাপ ডাউনলোড করার নিয়ম,বাটন ফোনে উপায় একাউন্ট দেখার নিয়ম এবং উপায় একাউন্ট খোলার অফার। উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম এবং উপায় অ্যাকাউন্ট খোলার সুবিধা সমূহ বিস্তারিত হবে জানার জন্য পুরো আর্টিকেল পড়ার জন্য অনুরোধ রইলো।

ভূমিকা - বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে লেনদেন বিদ্যুৎ বিল প্রদান গ্যাসের বিল প্রদান বিভিন্ন ই- টিকিট বুকিং ইত্যাদি কাজের জন্য আর সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন হচ্ছে না। ব্যাংকিং সেবার মাধ্যমে কাজগুলো খুব সহজে সম্পন্ন করা সম্ভব। উপায় একাউন্টের মাধ্যমে আপনি খুব সহজে ঘরে বসে মোবাইল  রিচার্জ করতে পারবেন বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন এছাড়াও ডুয়েল কারেন্সি ডলার পেমেন্ট নিতে পারবেন।

উপরোক্ত কাজগুলো আপনি আপনার বাটন ফোনের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন তার জন্য আপনাকে জানা লাগবে বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম। তাই আপনি বাটন ফোনে উপায় অ্যাকাউন্ট খোলার জন্য খুঁটিনাটি সকল বিষয় জানার জন্য আর্টিকেলটি পড়তে থাকুন।

উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম 

উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম দুইটি। আপনি চাইলে ঘরে বসে বাটন ফোনে অথবা উপায় অ্যাপ এর মাধ্যমে উপায় একাউন্ট খুলতে পারেন। দ্বিতীয় নিয়ম হলো উপায় এজেন্ট পয়েন্ট থেকে উপায় অ্যাকাউন্ট খুলতে পারেন। উপায় অ্যাপের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ছাড়াই উপায় একাউন্ট খোলা সম্ভব। এজেন্ট পয়েন্ট থেকে উপায় একাউন্ট খোলার জন্য প্রয়োজন হবে আপনার জাতীয় পরিচয় পত্র।

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ 

আপনি যদি বাটন ফোনে উপায়ে একাউন্ট খুলতে না পারেন তাহলে আমি এখন যে নিয়ম আপনাদেরকে বলবো ধাপে ধাপে সেই নিয়ম মেনে খুব সহজেই আপনি বাটন ফোনে উপায়ে একাউন্ট খুলতে পারবেন। চলুন প্রতি ধাপে ধাপে জেনে নেই বাটন ফোনে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম,

ধাপ -১ঃ প্রথমে আপনার বাটন মোবাইলটি ওপেন করে ডায়াল অপশনে যেয়ে *২৬৮# ডায়াল করতে হবে।

ধাপ-২ঃ *২৬৮# ডায়াল করার পরে আপনার ফোনে একটি অপশন আসবে যেখানে ইয়েস এবং নো লেখা থাকবে আপনি সেখানে ইয়েস করার জন্য রিপ্লাই  অপশনে যেয়ে ১  লিখে ডায়াল করবেন।

ধাপ-৩ঃ ১ লিখে রিপ্লাই করার পরে আপনার ফোনে একটি এসএমএস আসবে যে আপনার উপায় একাউন্ট রেজিস্ট্রেশন করা সম্পন্ন হয়েছে কিন্তু এখনো পিন সেট করা হয়নি।

ধাপ-৪ঃ আপনার ফোনে এখন একটি টেম্পোরারি ওটিপি আসবে এই ওটিপি টি 24 ঘন্টার মধ্যে সেট করে নতুন পাসওয়ার্ড দেওয়া লাগবে। 

ধাপঃ উপায় একাউন্টে নতুন পাসওয়ার্ড সেট করার জন্য আপনি আপনার বাটন ফোনের ডায়াল  প্যাডে এসে *২৬৮#  ডায়াল করে টেম্পোরারি ওটিপি বসিয়ে দিতে হবে।টেম্পোরারি ওটিপি বসানোর পরে আপনাকে ৪ ডিজিটের নতুন পাসওয়ার্ড সেট করতে হবে।

ধাপ-৫ঃ নতুন ৪ সংখ্যার পাসওয়ার্ড সেট করার পরে আপনার ফোনে উপায় কর্তৃপক্ষ থেকে এসএমএস আসবে যে আপনার উপায় অ্যাকাউন্টটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে সক্রিয় করা হবে। উপায় অ্যাকাউন্ট সক্রিয় করার পরে আপনি আপনার উপায় একাউন্ট থেকে বিভিন্ন রকমের সেবা যেমন মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বিল,ক্যাশ আউ্ট, ক্যাশ ইন করতে পারবেন।

বন্ধুরা আপনি যদি বাটন ফোনে উপায় একাউন্ট খুলতে না পেরে থাকেন তাহলে আশা করছি ওপরে বর্ণিত নিয়ম অনুসারে আপনি খুব সহজে আপনার বাটন ফোনে উপায় একাউন্ট খুলতে সক্ষম হবেন।

উপায় অ্যাপ ডাউনলোড করার নিয়ম

উপায় একাউন্ট খোলার দুটি নিয়মের মধ্যে একটি নিয়ম হলো উপায় অ্যাপ এর মাধ্যমে উপায় account খোলা। উপায় অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট খোলার জন্য প্রয়োজন উপায় অ্যাপ ডাউনলোড করা। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা উপায় অ্যাপ ডাউনলোড করার নিয়ম জানেন না।

আরও পড়ুনঃ বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় অ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে আপনার ল্যাপটপ অথবা ফোনের প্লে স্টোর অথবা ম্যাকবুকে যেয়ে সার্চ করতে হবে উপায় অ্যাপ।  উপায় অ্যাপ লিখে সার্চ করার পরে যখন উপায় এর অ্যাপটি চলে আসবে তখন আপনি সেটিকে ইনস্টল করে নিবেন। যদি ল্যাপটপে উপায় অ্যাকাউন্ট খুলতে চান তাহলে প্রথমে উপায় অ্যাপটি ডাউনলোড করবেন এবং পরবর্তীতে ইন্সটল করে নিবেন।

অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট খোলার নিয়ম

অ্যাপের মাধ্যমে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম চলুন ধাপে ধাপে খুব সতর্কতার সাথে জেনে নি,

ধাপ-১ঃ অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট খোলার জন্য প্রথমেই আপনাকে আপনার ফোনের গুগল প্লে স্টোর থেকে উপায় অ্যাপ ইন্সটল করে নিতে হবে।

ধাপ-২ঃ উপায় অ্যাপ ইন্সটল করে ওপেন করলে আপনার সামনে দুইটি অপশন আসবে লগইন এবং রেজিস্ট্রেশন। প্রথমে উপায় অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।

ধাপ-৩ঃ রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পরে সামনে এগিয়ে যান একটি তীর চিহ্নথাকবে সেই তীর চিহ্নতে টাচ করার পরে আপনার সামনে একটি পেজ চলে আসবে যেখানে আপনার মোবাইল নাম্বার দিতে হবে।মোবাইল নাম্বার দেয়ার ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন যে আপনি যেই নাম্বারটি দিবেন সেই সিমটি যেন আপনার ফোনে থাকে।

ধাপ-৪ঃ মোবাইল নাম্বার দেওয়ার পরে আপনার নাম্বারের অপারেটরটি বাছাই করবেন।

ধাপ-৫ঃ মোবাইল নাম্বার অপারেটর বাছায়ের পরে নিচে লেখা আপনার নাম্বার যাচাই করুন অপশনে ক্লিক করবেন। অপারেটর বাছায়ের পরে ফোন নাম্বার যাচাই করার অপশনে ক্লিকের পরে আপনার মোবাইলে ওটিপি যাবে যেটি আপনার ফোন অটোমেটিক্যালি নিয়ে নিবে আপনি শুধু এলাও অপশন অন করে রাখবেন।

ধাপ-৬ঃ এর পরবর্তীতে আপনার ফোনের ক্যামেরা অন করে এনআইডি কার্ডের সামনের ছবি তুলতে হবে।জাতীয় পরিচয় পত্র কার্ডের সামনে ছবি তোলার পরে পেছনের ছবি তুলে নিশ্চিত করুন অপশনে ক্লিক করতে হবে।

ধাপ-৭ঃ এখন আপনাকে আপনার ছবি নিশ্চিত করার জন্য ক্যামেরার দিকে তাকাতে হবে এবং তাদের নির্দেশ অনুযায়ী চোখের পলক ফেলতে হবে দুই একবার এবং ডানে বামে তাকাতে হবে। যখন তাদের ছবি ভেরিফিকেশন হয়ে যাবে তখন কনফার্ম অপশনে ক্লিক করে নিশ্চিত করতে হবে।

ধাপ-৮ঃ এবার আপনাকে উপায় একাউন্টের হোম পেজে নিয়ে যেয়ে বলবে উপায় অ্যাকাউন্ট তৈরি করুন। উপায় অ্যাকাউন্ট তৈরি করুন অপশনে ক্লিক করার পরে আপনাকে আপনার পেশা এবং লিঙ্গ নির্বাচন করে এগিয়ে যান অপশনে ক্লিক করতে হবে। এগিয়ে যান অপশনে ক্লিক করার পরে আপনার সামনে একটি এসএমএস আসবে যে আপনার উপায় অ্যাকাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে এবং ২৪ ঘন্টার মধ্যে আপনার অ্যাকাউন্টটির সচল হবে।

ধাপ-৯ঃ এবার আপনি উপায় অ্যাপ এ এসে লগইন করে ফোন নাম্বার এবং টেম্পোরারি পিন বসিয়ে তীর চিহ্নে ক্লিক করতে হবে। আপনি যখনইতীর চিহ্নে ক্লিক করবেন তখন আপনার সামনে নতুন পাসওয়ার্ড দেওয়ার জন্য অপশন আসবে এবং সেখানে আপনি আপনার নতুন ৪ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করবেন।

আপনি যখনই নতুন ৪ ডিজিটের পিন দিয়ে সেটআপ করবেন তখন আপনার উপায় অ্যাকাউন্টটি সঠিকভাবে রেজিস্ট্রেশন এবং লগইন সম্পন্ন হবে এখন আপনি আপনার একাউন্ট থেকে সব রকমের সেবা যেমন মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বিল প্রদান, টিকিট বুকিং সকল রকমের সেবা গ্রহণ করতে পারবেন।

বাটন ফোনে উপায়ে একাউন্ট দেখার নিয়ম

উপায় অ্যাপের মাধ্যমে পাসওয়ার্ডের দিয়ে খুব সহজে লগইন করে অ্যাকাউন্টে কত টাকা আছে জানতে পারি কিন্তু অনেকেই বাটন ফোনে উপায় অ্যাকাউন্ট দেখার নিয়ম জানেনা? আপনিও যদি বাটন ফোনে উপায়ে একাউন্ট দেখার নিয়ম না জানেন তাহলে এক্ষুনি জেনে যাবেন,

বাটন ফোনে উপায়ে একাউন্ট দেখার জন্য আপনি আপনার ডায়াল  অপশনে যেয়ে*২৬৮# ডায়াল করবেন। ডায়াল করার পরে চেক ব্যালেন্স করার জন্য রিপ্লাই অপশনে যেয়ে ১ টাইপ করে ক্লিক করবেন। এরপর মেনু অপশনে আপনার উপায় একাউন্টের পাসওয়ার্ড দিয়ে ডায়াল করলে আপনি দেখতে পারবেন উপায় অ্যাকাউন্টে কত টাকা রয়েছে।

উপায় একাউন্ট এর সুবিধা

উপায় অ্যাকাউন্ট ব্যবহারের রয়েছে বেশ কিছু সুবিধা।চলুন জেনে নেই উপায় একাউন্ট এর সুবিধা গুলো,

  • উপায় অ্যাকাউন্ট খোলার জন্য আপনার উপায় একাউন্টে 20 টাকা  বোনস পাবেন যেটি আপনি আপনার মোবাইল রিচার্জ করতে পারবেন।
  •  উপায় একাউন্ট এর মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদান করলে কোন চার্জ লাগে না সম্পূর্ণ ফ্রিতে বিদ্যুৎ বিল প্রদান করা সম্ভব ৫০ টিরও বেশি।
  • নিকটস্থ উপায় এজেন্টের মাধ্যমে ভেরিফিকেশন সম্পন্ন করলে ৫০ টাকা বোনাস পাবেন এবং অ্যাপের মাধ্যমে ভেরিফিকেশন সম্পন্ন করলেন ৩০ টাকা বোনাস পাবেন।
  • উপায় একাউন্ট এর মাধ্যমে ১০০০ টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ৮ টাকা।
  • এছাড়াও উপায় একাউন্টের মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদান সম্পূর্ণ ফ্রি কোন রকমের চার্জ লাগে না।
  • উপায় একাউন্ট এর মাধ্যমে আপনি ইন্ডিয়ান পাসপোর্ট অথবা ভিসার বিল পে করতে পারবেন।
  • একদিনে একাধিকবার ক্যাশ আউট এবং ক্যাশ ইন করতে পারবেন।
  • মোবাইল রিচার্জ করতে পারবেন।
  • আপনি যদি ট্রাফিক মামলায় জড়াজড়িতে থাকেন তাহলে খুব সহজেই উপায় একাউন্ট এর মাধ্যমে ট্রাফিক বিল প্রদান করতে পারবেন।

  • অনলাইনে বিভিন্ন টিকিট ক্রয় করতে পারবেন।

লেখকের শেষ বক্তব্য - বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

 প্রিয় পাঠক বন্ধুগণ আজকের আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের কেউ পাই বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম জানিয়েছি। আপনারা যারা উপায়ে একাউন্ট খুলতে পারতেন না আশা করছি তারা উপরে নিয়ম মেনে খুব সহজেই উপায় একাউন্ট খুলতে পারবেন। আজকেড় আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন এবং উপায় অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে চাইলে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url