টাফনিল খেলে কি ঘুম হয় - টাফনিল কিসের ঔষধ

এমিলন ১০ খাওয়ার নিয়ম কাজ ও পার্শ্বপ্রতিক্রিয়াটাফনিল খেলে কি ঘুম হয়, টাফনিল কিসের ঔষধ আপনি কি জানেন? আপনি যদি না জেনে থাকেন যে টাফনিল কিসের ঔষধএবং টাফনিল খেলে কি ঘুম হয় নাকি হয় না তাহলে আপনি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে টাফনিল সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন।

টাফনিল খেলে কি ঘুম হয় - টাফনিল কিসের ঔষধ

আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা আরো জানতে পারবেন টাফনিল কিসের কাজ করে, টাফনিল কিসের ঔষধ, টাফনিল এর উপকারিতা এবং টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া।টাফনিল  সম্পর্কিত যাবতীয় তথ্য বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য বিনীত অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্রঃ  টাফনিল খেলে কি ঘুম হয় - টাফনিল কিসের ঔষধ

.

টাফনিল কিসের ঔষধ

আমাদের মধ্যে অনেকেই জানি না যে টাফনিল কিসের ঔষধ। টাকনিন হলো বাংলাদেশের স্বনামধন্য এস কে এফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর তৈরি ওষুধ। টাফনিল ২০০ হলো টলফেনামিক এসিড এবং এই ওষুধটি সাইকো অক্সিজিনেজ এনজাইম এর উপর শক্তিশালী প্রভাব ফেলে।

টাফনিল অর্থাৎ টলফেনামিক এসিড ওষুধটি হলো মাইগ্রেনজনিত ব্যথা, পোস্ট অপারেটিভ ব্যথা, মাথাব্যথা, কপাল ব্যথা, জ্বর এর ব্যথা প্রশমন এর জন্য খাওয়ার উপযোজ্ঞ। আশা করছি আপনারা জানতে পেরে গেছেন যে টাফনিল কিসের ঔষধ এবং কোন কোন সমস্যায় ডাক্তার টাফনিল খেতে বলেন। 

টাফনিল খেলে কি ঘুম হয়

আপনার আমার মত সকল সাধারণ মানুষের মনে একটি প্রশ্ন আসে যে টাফনিল খেলে কি ঘুম হয়?  আসলে এই প্রশ্নটি উত্তর আমাদের সকলের জানা প্রয়োজন কারণ কোন ওষুধ সেবন করার পূর্বে সে ওষুধের কার্যকারিতা জানা বুদ্ধিমানের কাজ। তাহলে চলুন এখন জেনে নেই টাফনিল খেলে কি ঘুম হয় এ কথা সত্যি নাকি মিথ্যা।

টাফনিল খেলে কি ঘুম হয় এই প্রশ্নের উত্তর জানার জন্য প্রথমে জানতে হবে যে আপনি কেন তা আপনি ওষুধ খেয়ে থাকেন। আপনি টাফনিল ২০০ তখনই খেয়ে থাকেন যখন আপনার মাথার পেছনে, মাথার সামনে বা মাইগ্রেন জনিত ব্যথা হয়ে থাকে। টাফনিল বা টলফেনামিক অ্যাসিড দ্রুত রক্ত রসের সাথে মিশে যায় এবং মাথার নার্ভকে শীতলতা প্রদান করে।

আরও পড়ুনঃ   শিশুর জ্বরের সাপোজিটরি দেওয়ার নিয়ম

টাফনিলে উপস্থিত টলফেনামিক এসিড দ্রুত রক্তের সাথে মিশে যেয়ে মস্তিষ্কের নিউরোটক্সিন এবং সেরাটনের হরমোন ক্ষরণে ত্বরান্বিত করে এবং নার্ভকে শীতলতা প্রদান করে যার কারণে দ্রুত ঘুম চলে আসে। তাই আপনাদের যাদের প্রশ্ন ছিল যে টাফনিল খেলে কি ঘুম হয় তাদের ক্ষেত্রে বলবো যে টাফনিল ওষুধ খেলে আপনার মাথার নার্ভের বা স্নায়ুর উপর চাপ কম পড়বে এবং আপনি দ্রুত ঘুমিয়ে পড়বেন।

টাফনিল এর কাজ কি - টাফনিল কিসের কাজ করে

আপনারা যারা টাফনিল এর কাজ কি জানেন না তাদের জন্য আজকের এ আর্টিকেলটি অনেক উপকারী হবে। কারণ এখন আমি আলোচনা করব টাফনিল এর কাজ কি কি ।  তাহলে চলুন আর সময় নষ্ট না করে জেনে নিন টাফনিল এর কাজ কি কি,

  • টাফনিল ২০০ ঔষধ খেলে মাথায় প্রদাহকারী হরমোন প্রোস্টাগ্লান্ডিন কে বাধাপ্রাপ্ত হয়।
  • মাইগ্রেন জনিত মাথার পেছনে ফোলা বা ব্যথা কমানোর জন্য টাফনিল ২০০ বিসেন্টেরন কে জমায়।
  • টাফনিল বা টলফেনোমিক এসিড মস্তিষ্কের স্নায়ুকে শীতলতা প্রদান করে। 
  • মাইগ্রেন জনিত ব্যথা প্রদানকারী হরমোনকে  ধ্বংস করে। 

টাফনিল এর উপকারিতা

টাফনিল বা টলফেনামিক ওষুধ খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। কিন্তু আমরা অনেকেই জানিনা  টাফনিল খেলে কি ঘুম হয়, টাফনিল কিসের ঔষধ, টাফনিল খাওয়ার নিয়ম  এবং টাফনিল এর উপকারিতা গুলো কি কি।

  • টাফনিল ওষুধ খেলে দ্রুত ঘুম হয়।
  • মাইগ্রেনজনিত ব্যথা থেকে দ্রুত উপশম পাওয়া যায়।
  • টাফনিল ওষুধ খেলে অপারেশনের পরবর্তী ব্যথা, ঘাড় ব্যথা, মাথা ব্যথা দূর হয়। 
  • অতিরিক্ত জ্বর আসলে মাথাব্যথা শরীর ব্যথা থেকে উপশম পাওয়া যায় টাফনিল ওষুধ খেলে।
  • টাফনিল ওষুধ মস্তিষ্ককে বিশ্রাম প্রদান করে।
  • টাফনিল ওষুধে উপস্থিত টলফেনামিক এসিড স্নায়ুকে শীতলতা প্রদান করে।
  • টাফনিল ওষুধে উপস্থিত টলফেনামিক এসিড মস্তিষ্কে অধিক পরিমাণ নিউরোটক্সিন সংগ্রহের সহায়তা করে। 

টাফনিল খাওয়ার নিয়ম 

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা টাফনিল খাওয়ার নিয়ম জানেন না তারা অবশ্যই ওষুধ খাওয়ার নিয়ম জেনে নিবেন। যে কোন রোগ থেকে পরিত্রান পাওয়ার এক ধাপ এগিয়ে রাখা হলো ওষুধ খাওয়ার নিয়ম জেনে রাখা। তাই অবশ্যই আপনাকে জানতে হবে টাফনিল খাওয়ার নিয়ম। চলুন আমি আপনাকে জানিয়ে দিচ্ছি টাফনিল খাওয়ার নিয়ম,

যদি আপনি মাইগ্রেনের ব্যথা থেকে পরিত্রান পাওয়ার জন্য টাফনিল ওষুধ খেতে চান তাহলে কিছু খাবার খাওয়ার পরে টাফনিল ২০০ ঔষধ খাবেন। যদি আপনার তীব্র মাথা ব্যাথা হয়ে থাকে তাহলে প্রতি দুই ঘণ্টা পরপর টাফনিল ২০০  ঔষধ খেতে থাকবেন। মনে রাখবেন টাফনিল  ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই কোন খাবার খাবেন নয়তো খালি পেটে ওষুধ খেলে আপনার বমি বা  মাথা ঘোরাতে পারে।

আরও পড়ুনঃ  গলা ব্যাথার ওষুধ খাওয়ার নিয়ম

এছাড়া আপনার যদি হালকা মাথা ব্যথা, রোদে বেশিক্ষণ থাকার কারণে মাথাব্যথা, জ্বর হওয়ার কারণে মাথাব্যথা হয়ে থাকে তাহলে টাফনিল ২০০ ঔষধ দিনে ২-৩বার সেবন করবেন।

আপনার যদি কিডনি জনিত কোন সমস্যা থাকে যেমন কিডনি ফোলা, কিডনীতে পানি জমা, কিডনীতে দাগ তাহলে অবশ্যই টাফনিল ওষুধ খাওয়ার পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করবেন। কারন টাফনিল হল এক প্রকার টলফেনামিক এসিড যেটা খেলে কিডনিতে ক্ষতি হতে পারে।

টাফনিল দাম কত

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা টাফনিল দাম কত জানেনা।  টাফনিল এর দাম কত এটা না জানা কোন অস্বাভাবিক বিষয় নয় কারণ প্রয়োজন ছাড়া কেউ কখনো ওষুধ কেনে না। সে ক্ষেত্রে আপনার টাফনিল এর দাম জানার কথা নয়। কিন্তু চিন্তার কোন কারণ নেই আমি আপনাদেরকে এখন জানিয়ে দেবো টাফনিল দাম কত?

বাংলাদেশের স্বনামধন্য এস কে এফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর তৈরি টাফনিল ২০০ টলফেনামিক এসিড ওষুধের প্রতিটি ট্যাবলেট এর মূল্য ১০ টাকা। একটি ওষুধের পাতায় দশটি ওষুধ থাকে তাই এক পাতা টলফেনামিক ওষুধের দাম ১০০ টাকা।

টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনি জেনে অবাক হবেন যে টাফনিল এর উপকারিতা যেমন বেশি ঠিক তেমনি  টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া ও অনেক বেশি। কিন্তু অনেকেই জানে না যে এইটাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া যার ফল স্বরূপ তারা বিভিন্নভাবে ভোগান্তিতে পড়ে।

টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে হলো ডায়রিয়া, বমি, ক্ষুধামন্দা, ইরিদমিয়া, কাঁপুনি, খিচুনি, মুত্রে রক্তের উপস্থিতি, শ্বাস প্রণালীতে সমস্যা, রক্তে এলার্জির পরিমাণ বৃদ্ধি এবং হেপাটাইটিস হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও যে সকল ব্যক্তির  পূর্ব থেকে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা তাদের ক্ষেত্রে টাফনিল মারাত্মক ভাবে রূপ নিতে পারে। তাই টাফনিল ২০০ ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। 

লেখক এর শেষ কথা। টাফনিল খেলে কি ঘুম হয় - টাফনিল কিসের ঔষধ

আমার প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে জানিয়েছি যে টাফনিল কিসের ওষুধ খেলে,টাফনিল খেলে কি ঘুম হয়, টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া, টাফনিল খাওয়ার নিয়ম ইত্যাদি বিষয়ে। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই আপনি আপনার সেই সকল পরিচিত মানুষের সাথে শেয়ার করবেন যারা দীর্ঘদিন যাবত টাফনিল ২০০ ওষুধ খেয়ে আসছে তাদের সাথে যেন তারাও জানতে পারে টাফনিল খাওয়ার উপকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া গুলো কি কি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url