মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ -জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে অনলাইনে চেক করবেনপ্রিয় পাঠক আপনি কি মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ এবং জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর বিষয়ে জানতে চাচ্ছেন? যদি আপনি এই মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ করতে চান তাহলে আজকের আর্টিকেলে বর্ণিত দিক-নির্দেশনা পড়তে থাকুন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ -জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

আজকের এ আর্টিকেলটির মাধ্যমে আপনারা আরো জানতে পারবেন যে, কিভাবে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হয়, জন্মনিবন্ধন সংশোধন কিভাবে করতে হয়, নাম এবং জন্ম তারিখ দিয়েও যে নিবন্ধন যাচাই করা যায় ইত্যাদি বিষয়ে।

পোস্ট সূচিপত্রঃ মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ -জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

.

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

বর্তমান ডিজিটাল প্রযুক্তির যুগে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আর কারো কাছে যাওয়া লাগে না বা কোন কম্পিউটারের দোকানে যেয়ে চেক করা লাগে না। আপনি চাইলে ঘরে বসেই নিজের স্মার্টফোন দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

বর্তমান সময়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোডের ব্যবহার খুব কার্যকরী। কোডের মাধ্যমে যদি আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd এই লিংকে প্রবেশ করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই লিংকে প্রবেশ করার পরে আপনাকে আপনার কোড বসিয়ে দিতে হবে এবং কোড বসানোর পরে আপনি যদি এন্টার বা ডান অপশনে ক্লিক করেন তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন কপি দেখতে পাবেন।

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য ১৭ ডিজিট এর কোড ব্যবহার খুব প্রচলিত। আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের যাচাই করতে চান তাহলে অবশ্যই সূত্র ডিজিটাল কোড ব্যবহার করতে পারেন। বর্তমান যুগে জন্ম নিবন্ধন যাচাই খুব সহজ একটি বিষয় চাইলে আপনিও আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

আপনিও যদি মোবাইলে জন্ম নিবন্ধন ২০২৪ যাচাই করতে চান তাহলে এই আর্টিকেলে যে উপায়গুলো অবলম্বন করা হচ্ছে সেগুলো ভালোভাবে দেখতে থাকুন।জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনি এই লিংকে চাপ দিন। মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনি লিংকে চাপ দেওয়ার পরে যে হোম পেজে প্রবেশ করবেন সেই পেজটি দেখতে এরকম,


উপরের ছবিতে তীরে চিহ্নিত স্থানে আপনাকে আপনার জন্ম নিবন্ধনের সূত্রটি ডিজিট হুবহু বসাতে হবে। আপনি যদি কোন কারণে একটি বা দুইটি ডিজিট ওলটপালট করেন তাহলে আপনার ফলাফল সঠিক আসবে না। 

আপনি যদি সঠিকভাবে আপনার ১৭ ডিজিটাল কোড বসে থাকেন তাহলে এর পরবর্তী আপনার কাজ হল টির চিহ্নিত অপশনে ক্লিক করা। আপনি যদি সার্চ বাটনে ক্লিক করেন তাহলে আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এখন আপনার হাতে উপস্থিত স্মার্টফোনটি যথেষ্ট। আপনি চাইলে আপনার স্মার্টফোন দিয়ে খুব সহজেই নিজে নিজেই আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারেন। আপনার জন্ম নিবন্ধন চেক করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন যাচায় ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

আরও পড়ুনঃ কিভাবে মোবাইল দিয়ে  ফ্রিল্যান্সিং শিখবেন জানুন 

আপনি যদি চান যে আপনি এই আর্টিকেলটির মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন যাচাই করবেন তাহলে আপনি এই লিংকে প্রবেশ করুন। এই লিংকে প্রবেশ করার পরে যে হোমপেজ আপনার সামনে শো করানো হবে সেখানে আপনি আপনার ১৭ ডিজিটের কোড অথবা আপনার জন্ম তারিখ দিয়ে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

বর্তমান সময়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য বেশিরভাগ মানুষের সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করেন এবং পরবর্তীতে তার কাঙ্খিত কাজটি সম্পন্ন করে। কিন্তু এখনো অনেকে রয়েছেন যারা এটা ভাবেন যে যদি কোন এপস থাকতো যার মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারতাম।

তাদের জন্য রয়েছে সুখবর। একটি অ্যাপস রয়েছে যার মাধ্যমে আপনি আপনার জন্মনিবন্ধন যাচাই করতে পারবেন। আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপস খুজে থাকেন তাহলে আপনার জন্য এই অ্যাপসটি পারফেক্ট হবে।

আপনি জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য যে অ্যাপসটি ব্যবহার করবেন তার জন্য এই লিংকে চাপ দেন। এই লিংকে চাপ দেওয়ার পরে আপনি দেখতে পাবেন এবং আপনাকে অ্যাপসটি ডাউনলোড অথবা ইন্সটল করে ব্যবহার করতে হবে।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ করার জন্য প্রথমেই আপনাকে ব্রাউজারে প্রবেশ করতে হবে। আপনি ব্রাউজারে প্রবেশ করার পরে আপনাকে জন্ম নিবন্ধন সনদ ওয়েবসাইটে প্রবেশ করে হোমপেজে ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন কোড হুবহু লিখতে হবে। আপনাকে খেয়াল রাখতে হবে যে কোন ভাবে যেন আপনার কোড বসাতে ভুল না হয়।

শুধু যে ১৭ ডিজিট এর কোড দিয়ে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করা যায় এরকম কোন বিষয় নেই। আপনি চাইলে আপনার বার্থডে ডেট দিয়েও আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। জন্ম তারিখ জন্ম সাল এবং জন্ম মাস দিয়ে অনলাইনে অথবা মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনাকে প্রথমেই জন্ম নিবন্ধন সনদ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ওয়েব সাইটে প্রবেশ করার পরে আপনাকে ছবিতে চিহ্নিত স্থানে আপনার জন্ম তারিখ জন্ম সাল এবং জন্ম মাস লিখতে হবে। তবে এখানে বলা বাহুল্য যে, জন্ম নিবন্ধনের কাগজে যেরকম করে লেখা থাকে আপনাকেও ঠিক সেভাবেই লিখতে হবে।

জন্ম তারিখ জন্ম সাল এবং জন্ম মাস লেখার পরে আপনাকে একটি গাণিতিক ম্যাথ সলভ করতে হবে। তবে  বলা বাহুল্য যে সবার ম্যাথ একরকম আসবে না সবারটা আলাদা আলাদা হবে। এটা করা হয় মূলত আপনি মানুষ না রোবট সেটা ভেরিফিকেশন করার জন্য।

আজকের এই পোস্টটিতে বর্ণিত যে সকল ধাপ আমি উল্লেখ করলাম আপনি যদি সেগুলো হুবহু অনুসরণ করে মোবাইলে জন্ম নিবন্ধন চেক করেন তাহলে অবশ্যই আপনি সফল হবেন এবং সকল ধাপ অবলম্বন করা শেষে নিচে সার্চ অপশনে ক্লিক করবেন।

নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন মোবাইলে যাচাই করতে চান তাহলে আপনাকে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। এই লিংকে প্রবেশ করার পরে আপনাকে আপনার নাম এবং জন্ম তারিখ লিখে সার্চ অপশনে ক্লিক করলে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন কপি ডাউনলোড পিডিএফ

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা তাদের বিভিন্ন কাগজপত্র ডাউনলোড করে PDF রেখে দিই যেন কখনো প্রয়োজন পড়লে দ্রুত ব্যবহার করতে পারি। ঠিক সেরকমই জন্ম নিবন্ধন করে ডাউনলোড করে PDFএ রাখা যায়। আপনি যদি না জেনে থাকেন যে জন্ম নিবন্ধন কপি কিভাবে ডাউনলোড করতে হয় তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই কপিটি অনলাইনে অথবা ওয়েবসাইটে গিয়ে খুঁজে বের করতে হবে। যখনই আপনি আপনার জন্মনিবন্ধন সনদ দেখতে পাবেন তখন আপনি চাইলে আপনার কপিটি ডাউনলোড করতে পারেন।

আপনি যদি কম্পিউটার ব্যবহার করে থাকেন তাহলে আপনার কাঙ্খিত অনলাইন কপিটি স্ক্রিনে প্রদর্শন হওয়ার পরে কিবোর্ড থেকে 'ctrl +p' চাপ দিবেন।  'ctrl +p' চাপার পরে অপশন আসবে Download to PDF. আপনি সেই অপশনে ক্লিক করলেই PDF এটি ডাউনলোড হয়ে সুরক্ষিত থাকবে। 

আপনি যদি মোবাইল ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে প্রথমে ব্রাউজারে প্রবেশ করে আপনার ফোনের স্ক্রিনে অনলাইন কপিতে আনতে হবে অতঃপর ফোনকে ডেক্সটপ মোডে করে স্ক্রিনশট অথবা  পিডিএফ ডাউনলোড করে রাখতে পারেন।

শেষ কথা 

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ এবং জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপস এর মাধ্যমে কিভাবে করবেন এছাড়াও অনলাইন কপি কিভাবে পিডিএফ ডাউনলোড করে রাখবেন ইত্যাদি বিষয়ে আলোচনা করেছি।

আপনারা যদি আর্টিকেলটি পড়ে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনার পরিচিত বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করে তাদেরকেও উপকৃত করবেন। পাসপোর্ট, জন্ম নিবন্ধন, NID সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জানতে নিয়মিত আমার স্বাগতম বিডি ওয়েবসাইট ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url