বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় ২০২৪

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় আপনি কি জানেন ? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি মাধ্যমে আমি আপনাদেরকে জানিয়ে দেবো যে বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়।

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় ২০২৪

এছাড়াও আজকের আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো যে কত ভরি স্বর্ণ থাকলে যাকাত ফরজ হয় এবং কোন কোন সম্পদের ওপর ইসলামে যাকাতের দেওয়ার কথা বলেছে তাই পুরো আর্টিকেলটি না টেনে পড়তে থাকুন।

 ভুমিকা- বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

একজন প্রকৃত মুমিন এবং মুসলমানের ওপর ইসলাম যে পাঁচটি বিষয়ে ফরজ করে দিয়েছেন তার মধ্যে যাকাত হলো অন্যতম। যাকাত আদায় প্রতিটি মানুষের মুসলমানের ওপর ফরজ। যাকাত আদায়ের ফলে সম্পদের পবিত্রতা বৃদ্ধি পায় এবং সমাজে মানুষের সাথে ঐক্যবদ্ধ তা বাড়ে।

আমাদের মুসলমানের মধ্যে যাদের কাছে নিসব পরিমাণ ধন সম্পদ রয়েছে তাদের ওপর যাকাত ফরজ। তাহলে চলুন আজকের আলোচনার মূল বিষয় বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় সেই বিষয় নিয়ে আলোচনা শুরু করা যাক।

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় ২০২৪ 

যাকাত আদায়ের প্রথম এবং প্রধান শর্ত হল মুসলমান হওয়া। একজন মুসলমানের যাকাত আদায় করা ফরজ। এখন প্রশ্ন হল যে বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? ইসলামী হাদিসে যাকাত ফরজ হওয়ার শুদ্ধ বর্ণনা রয়েছে,

যখন কোন ব্যক্তির কাছে নিশাব পরিমাণ ধন-সম্পদ এক চন্দ্রিমা বছর পর্যন্ত স্থায়ী হয় তখন সেই সম্পদের যাকাত দেওয়া ফরজ। এক চন্দ্রিমা বছর বলতে বোঝায় এক চন্দ্র থেকে বছর শুরু হয়ে পরবর্তী ওই মাসে এসে যখন সম্পদ স্থায়ী হবে তখন যাকাত দিতে হবে।

বর্তমান সময়ে একজন মানুষের কাছে যদি ৭ ভরি গহনা কেনার মত অর্থ থাকে এবং এই টাকা যদি তার কাছে এক চন্দ্রিমা বছর পর্যন্ত স্থায়ী হয় তবে সেই টাকার 2.5% যাকাত দিতে হবে।

২০২৪ সালের যাকাত দেওয়ার জন্য সঠিক নিয়ম হলো 22 ক্যারেট স্বর্ণের বাজার মূল্য সাত ভরি গহনার দাম কত হবে সেই টাকা হিসেব করে যাকাত প্রদান করা। যাকাত নিসাব সম্পদের ৪০ ভাগের এক ভাগ আদায় করতে হয়।

যাকাত সকল সম্পদের রয়েছে যেমন নগদ অর্থ,স্বর্ণ, গহনা, ফসল, সবকিছুর ওপর যাকাত ফরজ।

ফসলের ওপর যাকাতঃ যা কাজ শুধু যে নগদ অর্থ এবং গহনার উপর ফরজ এমনটা নয় ফসলের ওপর যাকাত ফরজ। বৃষ্টির পানিতে উৎপন্ন ফসলের ওপর ৫ অশোক পরিমাণ যাকাত ফরজ হিসেবে গণ্য হয়। ইসলামী শরিয়া আইনে যাকাত আদায় করলে ফসলের উর্বরতা বৃদ্ধি পায় এবং পবিত্রতা ও বৃদ্ধি পায়।

নগদ অর্থের ওপর যাকাতঃ যদি কোন ব্যক্তির কাছে নিসাব পরিমাণ সম্পদ অর্থাৎ জমানো টাকা সঞ্চয়কৃত টাকা ফসল বিক্রি থেকে টাকা ব্যবসা থেকে আসা টাকা ইত্যাদির সকল অর্থ যেগুলো নিজের কাছে নগদ রয়েছে সে সকল অর্থের ওপর যাকাত ফরজ।

নগদ অর্থ একসাথে হিসাব করে যদি সেই টাকা বর্তমান বাজারের সাত ভরি গহনার দামের সমান হয় তাহলে সে অর্থের৪০ ভাগের একভাগ যাকাত দিতে হবে। এছাড়াও নিজের জায়গা সম্পদের ওপর যাকাত ফরজ তবে সেক্ষেত্রে বা সেখান থেকে উৎপন্ন ফসলের ওপর যাকাত দেওয়া হয়।

গৃহপালিত পশুর ওপর যাকাতঃ বর্তমান ২০২৪ সালে কোন ব্যক্তির কাছে যদি ৪০টি ছাগল ভেড়া দুম্বা এবং ত্রিশটি গরু মজুদ থাকে এক চন্দ্রিমা বছর পর্যন্ত। এক চন্দ্রিমা বছর পর্যন্ত স্থায়ী হওয়ার পরে সকল গৃহপালিত পশুর ওপর মূল্যের ওপর 2.5 শতাংশ হারে যাকাত প্রদান করতে হবে।

কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয় ?

ইসলামী শরীয়া মোতাবেক যাকাত আদায় করলে ধন-সম্পদের পবিত্রতা বৃদ্ধি পায় এবং সমাজে গরিব অসহায় মানুষের সাহায্য হয়। সকল একজন প্রকৃত মুমিন এবং মুসলমানের সকল সম্পদের ওপর যাকাত ফরজ। এখন অনেকেই প্রশ্ন করেন যে কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়?

একজন মমিন মুসলমান ব্যক্তির মালিকানাধীন এক চন্দ্রিমা বছর পর্যন্ত যদি সাত ভরি গহনা থাকে তাহলে সেই ব্যক্তিকে সে স্বর্ণের 2.5 % যাকাত দিতে হবে।

১ লাখ টাকায় যাকাত কত ?

নগদ টাকার ওপর যাকাত ফরজ। আপনার কাছে যদি এক চন্দ্রিমা বছর এক লক্ষ টাকা স্থায়ী হয় তাহলে সে এক লক্ষ টাকা হিসাব পরিমান সম্পদ। অনেকেই গুগলের সার্চ করেন যে ১ লাখ টাকায় কত টাকা যাকাত দিতে হবে?

এক লক্ষ টাকার ২.৫% যাকাত অর্থাৎ এক লক্ষ টাকায় ২৫০০ টাকা যাকাত দিতে হবে।

কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় এবং কোন কোন সম্পদের ওপর যাকাত ফরজ এগুলো আমাদের জানতে হবে কারণ যাকাত আদায় প্রতিটি মুসলমানের ওপর ফরজ। একজন যাকাত আদায়কারী ব্যক্তি কখনোই ভাবতে পারবেন না যে এই তিনি গরীব দুঃখীদের উপর দান করছেন। কারণ যাকাত হল গরিবদের হক। তাই সকলকে যাকাত আদায় করতে হবে।

যাকাত আদায়ের পূর্বে আমাদেরকে জানতে হবে যে কোন কোন সম্পদের ওপর যাকাত প্রদান ফরজ। তাহলে চলুন এখন জেনে নেই একজন প্রকৃত মুসলমানের কোন কোন সম্পদের ওপর যাকাত ফরজ হয়,
নগদ অর্থ, সম্পত্তি, সঞ্চয়কৃত টাকা, গবাদি পশু, ফসল, সোনা রুপা, জমি ইত্যাদি সম্পদের ওপর যাকাত ফরজ।

যাকাত কখন ফরজ হয় - যাকাত ফরজ হওয়ার শর্ত কয়টি

ইসলামী শরিয়া এবং হাদিসে বর্ণিত রয়েছে যে যাকাত আদায়ের ফলে ধনী এবং দরিদ্রের মধ্যে বৈষম্য দূর হয় এবং সম্প্রীতি ভালবাসার বন্ধন তৈরি হয়. যাকাত আদায় প্রতিটি মুসলমানের উপর ফরজ যদি তার কাছে হিসাব পরিমান সম্পদ থাকে। যাকাত আদায়ের জন্য আমাদেরকে জানতে হবে যে একজন মুসলিম মুমিন মানুষের উপর যাকাত কখন ফরজ হয়?

ইসলামি হাদিস মোতাবেক একজন স্বাধীন সচেতন মুমিন মুসলিম ব্যক্তির কাছে যদি সাত ভরি গহন অথবা সাড়ে বায়ান্ন তোলার রুপা কেনার মত অর্থ এক চন্দ্রিমা মাস পর্যন্ত মজুদ থাকে তাহলে সেই ব্যক্তির উপর যাকাত ফরজ হয়।

যাকাত ফরজ হওয়ার কয়েকটি শর্ত রয়েছে তাহলে চলুন জেনে নিই যাকাত ফরজ হওয়ার শর্ত গুলো কি কি,

  • কোন ব্যক্তির কাছে নিশাব পরিমাণ সম্পদ থাকলে যাকাত ফরজ হয়।
  • নিশাব পরিমাণ সম্পদের উৎপাদন এবং বর্ধনশীল ক্ষমতা থাকতে হবে।
  • ঋণগ্রস্থ ব্যক্তির উপর যাকাত ফরজ হয় না অর্থাৎ সম্পদশালী ব্যক্তি ঋণ মুক্ত হতে হবে।
  • উপস্থিত সম্পদের মালিকানা নিজস্ব হতে হবে কারণ নিজস্ব সম্পদের উপরে যাকাত ফরজ।
  • একজন মুসলিম মুমিন ব্যক্তির এক বছরের মৌলিক চাহিদা মিটানোর পরে উপস্থিত সম্পদের উপরে যাকাত ফরজ হয়।
  • জাকাত ও আদায়ের জন্য ব্যক্তিকে স্বাধীনচেতা এবং বালেগ হয়ে উঠতে হবে। নাবালেক কোন ব্যক্তির ওপর যাকাত ফরজ নয়। 
  • উপস্থিত নিসাব পরিমাণ সম্পদ এক চন্দ্রিমা বছর পর্যন্ত স্থায়ী হতে হবে তবেই যাকাত ফরজ হবে।

শেষ কথা - বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় 

আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদেরকে যাকাত ফরজ হওয়ার শর্ত এবং কত টাকা থাকলে যাকাত একজন মুসলিমের উপর ফরজ হয় সে বিষয়ে জানিয়েছি। আশা করছি আপনি আমার এই পোস্টটি পড়ে উপকৃত হবেন।

আপনি যদি নিয়মিত ইসলামিক তথ্য, অনলাইন ইনকাম, অনলাইন ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চান তাহলে নিয়মিত আমার ওয়েবসাইটটি ভিজিট করবেন এতক্ষণ আমার আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url