চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের ১০ টি উপকারিতা

চুলে মেহেদি পাতা লাগানোর উপকারিতাপ্রিয় পাঠক বন্ধু আপনি কি চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা জানেন ?  যদি না জেনে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই কারণ আজকের আর্টিকেলটির আলোচনার মূল বিষয় হলো চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা।

চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের ১০ টি উপকারিতা

এছাড়াও আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে চুলের যত্নে মেথির প্যাক কিভাবে ব্যবহার করবেন, মেথি সম্পর্কে হাদিস এবং চুলে কতবার মেথি ব্যবহার করা উচিত।  তাই চুলকে সুন্দর রাখতে এবং চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ার জন্য অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্রঃ চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা

.

চুলের যত্নে মেথির প্যাক

চুল হল নারীদের সৌন্দর্যের বহিঃপ্রকাশ। তাই আমরা মেয়েরা চুলের যত্ন নিতে কখনো কার্পণ্য করি না। চুলের যত্নের জন্য আমরা অনেক রকমের প্যাক চুলে ব্যবহার করি কিন্তু চুলের যত্নে মেথির প্যাক ব্যবহারের কথা অনেকেই জানে না।

হ্যাঁ বন্ধুরা চুলের যত্নে মেথির প্যাক ব্যবহারে রয়েছে ব্যাপক উপকারিতা। মেথির প্যাক চুলকে গোড়া থেকে শক্ত করে এবং চুলের রুক্ষতা ভাব কাটিয়ে তোলে এছাড়াও চুলে যত্নে মেথির প্যাকের রয়েছে অনেক বেশি উপকারিতা।

 চুলের যত্নের মেথির প্যাক কিভাবে তৈরি করবেন চলুন জেনে,

  • আগের দিন রাতে ২০০ থেকে ২৫০ গ্রাম মেথি পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে। পরের দিন সকালবেলা হালকা পানিসহ মেথি বেটে পেস্ট তৈরি করে চুলে লাগাতে হবে। মেথি চুলে লাগানোর ১ ঘন্টা পর ঠান্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করতে হবে।
  • চুলের যত্নে মেথির প্যাক তৈরির আরেকটি উপায় হল ভিজানো মেথি এবং সাথে নিমের পাতা  বেটে নিয়ে তার সাথে সামান্য পরিমাণ ভিটামিন ই ক্যাপসুল যুক্ত করে চুলে লাগানো।
  •  চুলকে সিল্কি এবং ঘন করার জন্য মেথি ভেজানো পানি প্রতিদিন গোসল করার পরে চুলে লাগাতে হবে তাহলে চুল আগের চেয়ে দ্বিগুণ সিল্কি এবং ঘন হবে।
  •  ভিজিয়ে রাখা মেথি মিহি দানা করে বেটে তার সাথে অলিভ অয়েল অথবা জোজবা তেল একসাথে মিশ্রিত করে চুলে লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট পর ধুয়ে ফেললে চুল সিল্কি এবং ঘন হয়।
  •  চুলের গোড়াতে পর্যাপ্ত পরিমাণ আয়রন এবং ভিটামিন এর সরবরাহ করার জন্য মেথি এবং সাথে কালোজিরা বেঁটে চুলে লাগালে চুলের গোড়াতে আয়রনের সরবরাহ ঘটে এবং চুল পড়া দূর হয়।
  • চুলের আগা ফাটা দূর করতে এবং চুলের রুক্ষতা ভাব কাটাতে মেথি বেটে তার সাথে লেবুর রস এবং লেবুর খোসা মিহি করে কেটে চুলে লাগাতে হবে।
  • মেথির সাথে মেহেদি পাতাগুলো করে অথবা পেস্ট বানিয়ে চুলে লাগালে চুল দ্রুত লম্বা হতে থাকে।

উপরোক্ত হেয়ার প্যাকগুলো যদি আপনি নিয়মিত আপনার চুলে ব্যবহার করেন তাহলে আপনার চুল পড়া দূর হবে এবং চুলের বৃদ্ধি ও বাড়বে। তাই আপনি যদি ঝলমলে, উজ্জ্বল, লাবণ্যময় চুল পেতে চান তাহলে অবশ্যই চুলের যত্নে মেথির হেয়ার প্যাক ব্যবহার করুন।

মেথি সম্পর্কে হাদিস

আপনারা অনেকেই google এ মেথি সম্পর্কে হাদিস,মেথি সম্পর্কে কোরআনের আলোচনা জানতে চান। চলুন জেনে নেই মেথির সম্পর্কে হাদিস সত্যি রয়েছে কি না?

 মহান আল্লাহ তা'আলা পৃথিবীর সৃষ্টির সময় যেমন অনেক সমস্যা তৈরি করে রেখেছেন ঠিক তেমনি তার সমাধানও আল্লাহ তায়ালা পৃথিবীতেই রেখে দিয়েছেন। চুল হল মেয়েদের সৌন্দর্য সেই আদিকাল থেকেই মেয়েরা তাদের চুলের যত্ন নিচ্ছে। কিন্তু আশ্চর্যজনক বিষয় হলো আল্লাহ তাআলা পৃথিবীতেই নারীদের কেশ যত্নের সকল উপাদান রেখে দিয়েছেন।

ইসলাম হাদিস অনুযায়ী যাবতীয় সমস্যার সমাধান প্রাকৃতিক উপাদান দিয়ে করাই  শ্রেয়।  তাই চুলের যত্নে মেথি সম্পর্কে হাদিস সেরকম ভাবে জানা যায়নি কিন্তু বলা রয়েছে যে, নারী তোমরা তোমাদের রূপচর্চা করো প্রাকৃতিক উপায় অবলম্বন করে।

মেথি কি নতুন চুল গজাতে সাহায্য করে?

প্রিয় পাঠক বন্ধু আপনার ও কি  চুলে চিরুনি দিলে এক মুঠ করে চুল উঠে ?  আপনি কি আপনার চুল ওঠা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন?  আর নয় দুশ্চিন্তা কারণ আমি আপনাদেরকে আজকে জানাবো চুল উঠা থেকে রক্ষা পাওয়ার সহজ উপায়।

হ্যাঁ বন্ধুরা চুল ওঠা থেকে রক্ষা পাওয়ার একটি ভালো উপাদান হলো মেথি। এখন অনেকেই প্রশ্ন করতে পারে যে মেথি কি নতুন চুল গজাতে সাহায্য করে ?  হ্যাঁ বন্ধুরা মেথি নতুন চুল গজাতে সাহায্য করে। মেথিতে উপস্থিত প্রোটিন লেসিথিন ও নিকোটিনিক অ্যাসিড চুলের গোড়াতে গিয়ে পুষ্টি সরবরাহ করে এবং নতুন চুল গজাতে সহায়তা করে। 

নতুন চুল গজানোর জন্য ভিজিয়ে রাখা মেথি সাথে আমলকির পাউডার এবং লেবু রস একসাথে মিশ্রিত করে পেস্ট বানিয়ে চুলে লাগিয়ে ১ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এভাবে যদি আপনি আপনার চুলে নিয়মিত ১ মাস মেথির হেয়ার প্যাক ব্যবহার করেন তাহলে আপনার মাথায় দ্রুত নতুন চুল গজাবে। 

মেথি বাটা চুলে কতক্ষণ রাখবেন?

আমরা প্রায় সকলেই জানি যে মেথি বাটা দিয়ে চুলের যত্ন করলে আমাদের চুল উজ্জ্বল, ঝলমলে এবং ঘন কালো হয়। কারণ মেথিতে উপস্থিত আয়রন,প্রোটিন, ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্ট চুলের গোড়াতে গিয়ে চুলকে শক্ত মজবুত এবং লম্বা করে তোলে।

এমন অনেক বান্ধবীরা রয়েছেন যারা জানেন না যে মেথি বাটা চুলে কতক্ষণ রাখবেন?মেথির হেয়ার প্যাক ব্যবহার করে চুল লম্বা করার পূর্বে অবশ্যই জানতে হবে যে মেথি বাটা কতক্ষণ চুলে রাখতে হবে। দীর্ঘক্ষণ মেথি বাটা চুলে রাখলে চুলের গোড়াতে মেথির প্রলেপ পড়ে যায় যার কারণে চুলের গোড়া পর্যাপ্ত  পুষ্টি শোষণ করতে পারেনা।

আরও পড়ুনঃ চুলের যত্নে নিম পাতার উপকারিতা

আপনি যদি মেথি বাটা চুলে ব্যবহার করেন তাহলে অবশ্যই সেই মেথি বাটা চুলে ১ঘন্টা রাখতে হবে আবার অনেকেই রয়েছে যারা মেথি ভিজানো পানি চুলে ব্যবহার করে চুল সিল্কি এবং সফট করার জন্য। তাই যে সকল বোনেরা মেথি ভিজানো পানি ব্যবহার করেন তারা যেন ৩০ মিনিট পরে চুল ধুয়ে ফেলেন নয়তো মেথি তার প্রাকৃতিক গুনাগুন হারিয়ে ফেলে।

চুল লম্বা করতে মেথির ব্যবহার

চুল লম্বা গতে মেথির ব্যবহার অনেকেই জানেনা কিন্তু প্রাকৃতিকভাবে চুল লম্বা করার জন্য মেথির ব্যবহারের রয়েছে অনেক উপকারিতা। তাই আপনি যদি না জেনে থাকেন চুল লম্বা করতে মেথির ব্যবহার তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

চুল লম্বা করতে মেথির ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো মেথি ভিজানো পানি চুলে হালকা ভাবে লাগাতে হবে যেন চুলটা আধ ভেজা হয়।  এর পরবর্তীতে ভিজিয়ে রাখা মেথি গুলো পাটাতে বেটে তার সাথে পরিমাণ মতো নারকেল তেল, মেহেদি বাটা, মসুরের ডাল এবং সবশেষে এলোভেরা জেল ব্যবহার করে ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে।

মেথির পেস্ট বানিয়ে নেয়ার পরে আধ ভেজা চুলে পেস্টটি হাত দিয়ে ভালোভাবে লাগাতে হবে। সম্পূর্ণ চুলে মেথির পেস্টটি লাগানোর পরে ১ ঘন্টা চুল শুকানোর জন্য অপেক্ষা করতে হবে।  ঠিক ১ ঘণ্টা পরে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে হবে এবং মেথি ভেজানো পানি দিয়ে চুল হালকা করে ধুয়ে নিতে হবে।

আমি আপনাদেরকে জানালাম এই উপায়ে যদি আপনি ৩০ দিন চুলে মেথি ব্যবহার করেন তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে আপনার চুল কতটা লম্বা হয়েছে এবং কতটা সিল্কি হয়েছে।  হ্যাঁ বন্ধুরা আমি নিজেও এই উপায় অবলম্বন করে আমার চুলের যত্ন করি।

চুলে কতবার মেথি ব্যবহার করা উচিত

আপনারা অনেকেই এই প্রশ্নটি করেন যে চুলে কতবার মেথি ব্যবহার করা উচিত?  মেথি ব্যবহার করে চুলের গোড়ার শক্ত এবং চুল লম্বা করার জন্য অবশ্যই সঠিক সময়ে এবং সঠিক নিয়মে মেথি ব্যবহার করা উচিত।  প্রয়োজনের অতিরিক্ত কোন কিছুই ভালো নয় তাই অতিরিক্ত মেথি ব্যবহার করলে আপনার চুল নষ্ট হয়ে যেতে পারে।

চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারে যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি অপকারিতা ও রয়েছে তাই সপ্তাহে ৩ দিন চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহার করা উত্তম। 

চুলে মেথি সারারাত রেখে দেওয়া যাবে কি?

চুলের যত্নে মেথি ও কালোজিরা  ব্যবহারের উপকারিতা ও চুলের যত্নে মেথি ব্যবহার কিভাবে করব এইগুলো প্রশ্নের সাথে সাথে আরেকটি প্রশ্ন আসে যে চুলে মেথি সারারাত রেখে দেওয়া যাবে কি?

না বন্ধুরা চুলে মেথি দিয়ে সারারাত রেখে দেওয়া যাবে না এতে চুলের গোড়াতে আয়রনের প্রলেপ পড়ে যায়। যার কারণে চুলের গোড়া তার পর্যাপ্ত পরিমাণ পুষ্টি শোষণ করতে পারে না এবং চুলের গোড়া দুর্বল হয়ে যায়। এছাড়াও মেথি ও কালোজিরা ভিজিয়ে রাখা পানি চুলে দিয়ে সারা রাত রেখে দিলেও চুল তার আর্দ্রতা হারিয়ে ফেলে। 

মেথি ভেজানো পানি চুলে দিলে কি হয়?

মেথি ভেজানো পানি চুলে দিলে চুল সিল্কি হয়। এছাড়াও মেথি ও কালোজিরা একসাথে ভিজিয়ে রেখে সেই পানি চুলে দিলে আগা ফাটা দূর হয় এবং চুল অনেক সফ্ট হয়। তাই চুলকে সিল্কি এবং সফট করার জন্য অন্যান্য দামি দামি প্রোডাক্ট ইউজ না করে মেথি এবং কালোজিরা ভিজানো পানি দেওয়াই উত্তম।

চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের ১০টি উপকারিতা 

প্রিয় পাঠক বন্ধু আপনি যে আপনার চুলে বিভিন্ন রকমের দামী দামী প্রোডাক্ট ব্যবহার করছেন তা সেগুলোর ব্যবহারে তাৎক্ষণিক চুল সিল্কি হলেও পরবর্তীতে চুল না খারাপ হয়ে যায়। কিন্তু প্রাকৃতিকভাবে চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা অনেক বেশি এবং পরবর্তী চুল খারাপ হওয়ার কোন সম্ভাবনা থাকে না।

তাই আপনিও যদি আপনার চুলকে প্রাকৃতিকভাবে সুন্দর উজ্জ্বল এবং চোখ ঘন কালো করতে চান তাহলে অবশ্যই মেথি ও কালোজিরা ব্যবহার করুন। তাহলে চলুন এখন জেনে নেই চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা গুলো,

  • চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয়।
  • চুলের গোড়ার গভীরে পর্যাপ্ত পরিমাণ এন্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য সরবরাহ হয়।
  •  মেথি এবং কালোজিরা দিয়ে চুলের যত্ন করলে চুল পড়া দূর হয় ।
  • মেথি এবং কালোজিরা দিয়ে চুলের যত্ন করলে চুল লম্বা এবং চুল মোটা হয়।
  • মেথি এবং কালোজিরা ভিজিয়ে রাখা পানি দিয়ে চুল ধুলে চুল সিল্কি এবং সফট হয়।
  • মেথি এবং কালো জিরাতে উপস্থিত লেসিথিন চুলের গোড়াতে গিয়ে চুল পড়া দূর করে এবং দ্রুত চুলের বৃদ্ধি হতে থাকে।
  • চুলের গোড়াতে আয়রন এবং ভিটামিন এর সরবরাহ করতে মেথি এবং কালোজিরা খুব উপকারী।
  • মেথি এবং কালোজিরা বাটা একসাথে মাথায় লাগালে চুলের খুশকি দূর হয়।
  • মেথি কালোজিরা এবং মেহেদী বাটা একসাথে চুলে পেস্ট করে লাগালে চুলের অকালে পক্কতা দূর হয়।
  • মেথি এবং কালোজিরা চুলে লাগালে চুল ময়েশ্চারাইজ হয় এবং কোন কন্ডিশনার ব্যবহার করা লাগে না।

আশা করছি এতক্ষণে আপনারা জানতে পেরেছেন যে চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহার উপকারিতা গুলো ঠিক কত বেশি এবং কত। তাই আপনিও যদি আপনার চুলকে সুন্দর করতে চান তাহলে অবশ্যই চুলের যত্নে মেথিও কালোজিরা ব্যবহার করুন।

লেখক এর শেষ কথা- চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারের উপকারিতা

প্রিয় পাঠক বন্ধু আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে জানিয়ে দিলাম যে কিভাবে আপনারা ঘরে বসে ঘরোয়া উপায়ে মেথি এবং কালোজিরা দিয়ে চুলের যত্ন করতে পারবেন। মেথি এবং কালোজিরা দিয়ে চুলের যত্ন  নেওয়ার সকল উপায় এবং উপকারিতা গুলো আপনাদেরকে জানিয়েছি।

এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার মা-বোনদের সাথে শেয়ার করবেন যেন তারাও চুল পড়া থেকে রক্ষা পায়। রূপচর্চা এবং লাইফস্টাইল সম্পর্কিত যেকোনো তথ্য জানতে নিয়মিত আমার স্বাগতম বিডি ওয়েবসাইটটি ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url