২৫টি ব্লগে আর্টিকেল লেখার নিয়ম - বাংলা আর্টিকেল লেখার নিয়ম ২০২৪

অনলাইনে টাকা ইনকাম করার ১৪টি উপায়প্রিয় পাঠক বন্ধু আপনি কি ব্লগিং করে টাকা ইনকাম করতে চাচ্ছেন ? ব্লগিং করে টাকা ইনকাম করতে হলে আপনাকে জানতে হবে ব্লগে আর্টিকেল লেখার নিয়ম। আপনি যদি ব্লগিং করতে চান তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য খুব উপকারী হবে কারণ আজকে আমাদের আলোচনার মূল বিষয় হলো ব্লগে আর্টিকেল লেখার নিয়ম এবং বাংলা আর্টিকেল লেখার নিয়ম।

২৫টি ব্লগে আর্টিকেল লেখার নিয়ম - বাংলা আর্টিকেল লেখার নিয়ম ২০২৪

আপনি যদি আর্টিকেল লিখে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে SEO ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লেখে। ব্লগে SEO ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়ম জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

পোস্ট সুচিপত্রঃ ব্লগে আর্টিকেল লেখার নিয়ম - বাংলা আর্টিকেল লেখার নিয়ম 

.

আর্টিকেল রাইটিং কি ? 

আর্টিকেল রাইটিং করে ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে যে আর্টিকেল রাইটিং বিষয়টা কি? সহজ কথায় আর্টিকেল রাইটিং হল কোন টপিকে বিস্তারিত তথ্য নিয়ে লেখালেখি করে সেটি গুগলে পাবলিশ করে দেয়াই হলো আর্টিকেল রাইটিং।

আর্টিকেল রাইটিং এর টপিক যে কোন বিষয় হতে পারে আপনি আপনার পছন্দমত যে কোন টপিক নিয়ে লেখালেখি করে গুগল আপডেট করতে পারবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে আর্টিকেল রাইটিং কি। আর্টিকেল রাইটিং হল লেখালেখি অর্থাৎ আপনারা সাংবাদিকের মত বিভিন্ন তথ্য কালেক্ট করে একটি আর্টিকেল তৈরি করবেন এবং সেটি গুগলে পাবলিশ করবেন।

২৫টি ব্লগে আর্টিকেল লেখার নিয়ম

আর্টিকেল বিভিন্ন প্লাটফর্মে লেখা যায় কিন্তু ব্লগে আর্টিকেল লেখার নিয়ম একটু আলাদা। ব্লগ যেহেতু গুগল কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত তাই ব্লগে আর্টিকেল লেখার নিয়ম গুলো গুগলের নিয়ম মেনেই  লিখতে হবে তবেই আপনার কনটেন্ট আর্টিকেল র‍্যাঙ্ক পাবে।

আরও পড়ুনঃ ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার ১২টি উপায়

আপনি নিশ্চয়ই ভাবছেন যে কিভাবে আর্টিকেল লিখলে আপনার আর্টিকেলটি র‍্যাংকিং পাবে এবং আপনার ওয়েবসাইটটি ভালো পারফর্ম করবে। চিন্তা করবেন না কারণ আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে ব্লগে আর্টিকেল লেখার ২৫ টি নিয়ম জানিয়ে দেব। আপনি যদি ২৫টি নিয়ম মেনে আর্টিকেল লিখেন তাহলে অবশ্যই আপনার আর্টিকেল র‍্যাংকিং এ  যাবে এবং আপনার ওয়েবসাইট ভালো পারফর্ম করবে।

চলুন আর সময় বকবক না করে আর ব্লগে আর্টিকেল লেখার নিয়ম গুলো জেনে ন

১. টপিক নির্বাচন। বাংলা আর্টিকেল রাইটিং

ব্লগে আর্টিকেল লেখার জন্য প্রথমেই আপনাকে একটি টপিক নির্বাচন করতে হবে। ব্লগিং ওয়েবসাইট করার ক্ষেত্রে টপিক নির্বাচনে অধিক গুরুত্ব দেওয়া উচিত কারণ আপনি যদি একটি ভালো টপিক নির্বাচন করতে না পারেন তাহলে আপনার আর্টিকেলটি কখনোই গুগলে ভালো পারফর্ম করবে না। তাই আপনি আর্টিকেল লিখার জন্য সর্বপ্রথম একটি ভালো টপিক নির্বাচন করবেন।

২. টাইটেল বিশ্লেষণ

ব্লগে আর্টিকেল লেখার দ্বিতীয় নিয়ম হল সুন্দর একটি টাইটেল নির্বাচন করা। আর্টিকেল লেখার জন্য যখন আপনি টপিক নির্বাচন করবেন তখন সেই টপিকের সাথে মানানসই একের টাইটেল করবেন বেছে নিবেন। গুগলে ভালো রেং পারফর্ম করার জন্য টাইটেল বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ তাই টাইটেল বিশ্লেষনের সময় অধিক সতর্কতা অবলম্বন করবেন যেন আপনার টাইটেলটি ইউনিক হয

৩. ফোকাস কিওয়ার্ড নির্বাচন

ব্লগিং আর্টিকেল লেখার তৃতীয় ধাপ হল ফোকাস কিওয়ার্ড নির্বাচন। ফোকাস কিওয়ার্ড নির্বাচনের জন্য আপনাকে বিভিন্ন টুলস ব্যবহার করতে হবে। এখানে আপনি বিভিন্ন টুলস এপ্লাই করে কিওয়ার্ডের ভলিউম জানতে পারবেন যে এক মাসে সেই কিওয়ার্ডে কতজন মানুষ গুগলে সার্চ করে।

আমি আপনাকে দুইটি টুলস দিয়ে দেবো যেগুলো আপনি এপ্লাই করবেন। আপনি ফোকাস কিওয়ার্ড নির্বাচনের সময় অবশ্যই প্রথমের দিকে কম ভলিউমের কিওয়ার্ড নিবেন যেন গুগলে ভালো পারফর্ম করতে পারেন।

1.ahrefs - https://ahrefs.com/keyword-generator

2. Semrush- https://www.semrush.com/analytics/keywordoverview

 ৪. সেকেন্ডারি কিওয়ার্ড নির্বাচন

আপনি যখন সেকেন্ডারি কিওয়ার নির্বাচন করবেন তখন একটি জিনিস মাথায় রাখবেন যে আর্টিকেলের টাইটেলটি যেন ১০ শব্দের মধ্যে হয় ফোকাস এবং সেকেন্ডারি কিওয়ার্ড মিলে ১০ শব্দের রাখতে হবে। সেকেন্ডারি কেউওয়ার্ডের ভলিউম সব সময় ফোকাস কিওয়ার্ডের ভলিউমের চেয়ে একটু কম রাখবেন।

৫. মেটা ডেসক্রিপশন

একটি আর্টিকেলকে গুগলের টপ র‍্যাঙ্কে নিয়ে যাওয়ার জন্য মেটা ডেসক্রিপশন এর ভূমিকা সব থেকে বেশি। আপনি যখন মেটা ডেস্ক্রিপশন দিবেন তখন ফোকাস কিওয়ার্ড দুইবার রাখার চেষ্টা করবেন তাহলে আপনার আর্টিকেলের রিচ বেড়ে যাবে। ফোকাস কিওয়ার্ড এর সাথে সেকেন্ডারি কীওয়ার্ড একবার রাখবেন। ফোকাস কিওয়ার্ড এবং সেকেন্ডারি কি ওয়ার্ড মিলে মেট ডেস্ক্রিপশন ২ থেকে আড়াই লাইনের মধ্যে হতে হবে।

৬. হেডিং সাব হেডিং প্যারাগ্রাফ 

ব্লগ আর্টিকেল লেখার সময় যেগুলো আপনি মূল পয়েন্ট হিসেবে রাখবেন সেগুলো আপনি হেডিং করবেন। এর পরে আসে সাব হেডিং বলতে বোঝায় হেডিং এর মধ্যে যে সকল আপনি টপিক নিয়ে আলোচনা করবেন সেগুলোর মূল বিষয়বস্তু সাবহেডিং ফরমেটে করবেন। অবশিষ্ট বাকি আর্টিকেলের সকল লিখা প্যারাগ্রাফ ফন্টে লিখতে হবে।

৭. আর্টিকেলের মধ্যে SEO।বাংলা আর্টিকেল লেখার নিয়ম

পুরো আর্টিকেল এর মধ্যে ১০ বার ফোকাস কিওয়ার্ড ইমপ্লিমেন্ট করবেন এবং আপনি সেকেন্ডারি কিওয়ার্ড দুই থেকে তিনবার ইমপ্লিমেন্ট করবেন। এসইও বলতে বোঝায় কিওয়ার্ডের সঠিক ব্যবহার তাই আর্টিকেলের সকল হেডিং এর মধ্যে চেষ্টা করবেন ফোকাস কিওয়ার্ড এমপ্লয়েমেন্ট করার। এছাড়াও বিভিন্ন প্যারাগ্রাফের মধ্যে ফোকাস এবং সেকেন্ডারি কীওয়ার্ড ইম্প্লিমেন্টকরবেন।

৮. লাইনের দূরত্ব। বাংলা আর্টিকেল লেখার নিয়ম

প্রতিটি প্যারাগ্রাফ এর লাইন সমান রাখবেন এবং প্রতি লাইনে তিন থেকে সাড়ে তিন লাইন লিখা রাখার চেষ্টা করবেন। এমন ভাবে আর্টিকেল দেখবেন যেন তিন লাইন পরপর মাঝখানে একটু গ্যাপ পরে এবং তারপর যেন আবার লেখা শুরু হয়। এভাবে লিখলে ভিওয়ারদের অ্যাট্রাকটেড করা যায়। তাই আপনিও আর্টিকেলের মাঝে দূরত্ব রাখবেন।

৯. ভূমিকা বাটন যুক্ত করা। বাংলা আর্টিকেল লেখার নিয়ম

ব্লগার আর্টিকেলের জন্য ভূমিকা বাটন যুক্ত করা খুব গুরুত্বপূর্ণ। ভূমিকা বাটন যুক্ত করলে পাঠক একটি আর্টিকেল পড়তে এসে আরো একটি আর্টিকেল চোখের সামনে দেখে আগ্রহ হয়ে সেই লিংকে প্রবেশ করবে। ভূমিকা বানান যুক্ত করার কারণে আপনার ওয়েবসাইটের এনগেজমেন্ট টাইম বৃদ্ধি পাবে।

 ১০. ইন্টার্নাল লিংক যুক্ত করা। বাংলা আর্টিকেল লেখার নিয়ম

একটি ওয়েবসাইটকে রাঙ্কিংয়ে নিয়ে যাওয়ার জন্য আর্টিকেলের মধ্যে প্রাসঙ্গিকভাবে ইন্টারনেট লিংক যুক্ত করতে হবে। ইন্টার্নাল লিংক যুক্ত করার কারণে গুগল সার্চ কনসলে আর্টিকেলের মান বৃদ্ধি পায় এবং একটি টপ রাঙ্ক এ যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

১১. বুলেট লিস্ট করা

যখন আপনি আর্টিকেলের মধ্যে কোন কিছু ধারাবাহিকভাবে লিখবেন তখন চেষ্টা করবেন তালিকা গুলো বুলেট লিস্টে করা। বুলেট লিস্ট করার কারণে আপনার আর্টিকেলটি দ্রুত টপ রেঙ্কে যাবে এবং রেংকিং এর ক্ষেত্রে বুলেট লিস্ট সামনে থাকে।

 ১২. আর্টিকেলটির সঠিক লেভেল দেওয়া

একটি আর্টিকেলকে সম্পূর্ণ করার জন্য তার লেভেল খুব গুরুত্বপূর্ণ। তাই আপনিও যখন কোন আর্টিকেল দেখবেন চেষ্টা করবেন সে আর্টিকেলটি লেভেল বা ক্যাটাগরি বিভক্ত করায় তাহলে গুগল বুঝবে যে আপনি কোন বিষয়ে আর্টিকেল লিখেছেন।

 ১৩. পার্মালিঙ্ক কাস্টম করা

ব্লগিং আর্টিকেলের পার্মালিংক খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়।  পার্মালিংক অবশ্যই টাইটেল এর মূল ভাব ইংরেজিতে লিখতে হবে এবং একটি ওয়ার্ড লেখার পরে স্পেছ দিয়ে অন্য ওয়ার্ড লিখতে হবে।

১৪. সার্চ ডিসক্রিপশন কাস্টমাইজেশন

গুগলে কোন কিছু সার্চ করার করলে প্রথমে যে দুই লাইন লেখা আসে সেই লেখাটি আপনি চেষ্টা করবেন সার্চ ডেসক্রিপশন এ রাখা তাহলে আর্টিকেলটি দ্রুত র‍্যাংকিং পাবে।

১৫. ফিচার ইমেজ যুক্ত করা

ব্লগিং আর্টিকেলকে রেংকিংয়ে নেয়া যাওয়ার জন্য ফিচার ইমেজ খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই ফিচার ইমেজ যুক্ত করার সময় সেন্টার বরাবর অরিজিনাল সাইজ রাখতে হবে। টাইটেল এর সাথে প্রাসঙ্গিকভাবে একটি সুন্দর যুক্ত করতে হবে।

 ১৬. আর্টিকেলের জন্য ফিচার ইমেজ নিবেন যেভাবে

আপনি যে বিষয়ে লিখবেন সেই বিষয়ে গুগলে সার্চ করে ক্রিয়েটিভ কমন লাইসেন্স থেকে পিকচার স্ক্রিনশট দিয়ে নিতে হবে। আপনি যদি নরমাল ওয়েবসাইট থেকে পিকচার নিয়ে আপনার ওয়েবসাইটে যুক্ত করেন তাহলে আপনার ওয়েবসাইটটি ব্যান্ড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং google চাইলে পেনাল্টি দিতে পারে।

১৭. স্ক্রিনশট নেয়ার টেকনিক

আর্টিকেল লেখার সময় অনেক ক্ষেত্রে স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন পড়ে। তাই আপনাকে সঠিক নিয়মে আর স্ক্রিনশট নেওয়া জানতে হবে। স্ক্রিনশট নেয়ার জন্য যে সফটওয়্যারটি ব্যবহার করা হয় সেটি হল লাইট সট। এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি খুব সহজেই যে কোন জায়গা থেকে যা ইচ্ছা স্ক্রিনশট নিতে পারবেন।

লাইট শটের লিংকটি আমি আপনাদের জন্য নিচে দিয়ে দিলাম,

LightShot - https://app.prntscr.com/

১৮. আরো পড়ুন সেকশন যুক্ত করা

পাঠককে আপনার ওয়েবসাইটে দীর্ঘক্ষন রাখার জন্য আর্টিকেলের মাঝখানে মাঝখানে মিল রেখে বিভিন্ন আর্টিকেলের লিংকিং করান। নিজের ওয়েবসাইটের মধ্যে নিজের ওয়েবসাইটের লিংক যুক্ত করাকে ইন্টার্নাল লিঙ্কও বলে।

১৯. আর্টিকেলের মধ্যে আমি,  আপনি শব্দের ব্যবহার

যখন আপনি বাংলা ভাষায় আর্টিকেল লিখবেন চেষ্টা করবেন আর্টিকেলের মাঝখানে আমি, আপনি শব্দের ব্যবহার করতে। আপনি যদি আর্টিকেলের মধ্যে আমি, আপনি অথবা আমরা শব্দগুলো ব্যবহার করেন তাহলে পাঠক মনে করবে যে সে পাঠকের সাথে কথা বলছে তাহলে আপনার ওয়েবসাইট এর কনটেন্ট পড়ার উপর পাঠকের আগ্রহ বাড়বে।

 ২০. আর্টিকেলের লাইন ফরমেটিং করা

যখন আপনার পুরো আর্টিকেল লেখা শেষ হয়ে যাবে তখন আপনাকে পুরো আর্টিকেলের ফরমেটিং করতে হবে। লাইন পিকচার প্যারাগ্রাফ সবকিছু এলাইনমেন্ট সোজা রাখতে হবে।

২১. ইটালিক শব্দের ব্যবহার

যখন আপনি আর্টিকেলের মধ্যে কোন উক্তি বর্ণনা বা বিখ্যাত ব্যক্তির কোন লেখা লিখবেন তখন ইতালিক অক্ষরে লিখবেন এবং দুই পাশে কোলন চিহ্ন দিবেন তবে। ব্লগিং এর শুরুতে কোন ব্যক্তির উক্তি নিয়ে আর্টিকেল না লেখাই ভালো নয় তো কপিরাইট ধরতে পারে।

 ২২. সূচিপত্র তৈরি।ব্লগে আর্টিকেল লেখার নিয়ম 

যখন আপনি একটা আর্টিকেল লিখবেন তখন চেষ্টা করবেন আর্টিকেলের সকল সূচিপত্র সিরিয়াল করে সাজানোর যেন সূচিপত্র দেখে পাঠক আকৃষ্ট হয়।

২৩. ভাষার ব্যবহার

আপনি যখন বাংলা ভাষায় আর্টিকেল লিখবেন তখন চেষ্টা করবেন পার্টি দিনের মধ্যে কোন ইংরেজি শব্দ না প্রবেশ করানো। শুদ্ধ বাংলা ভাষায় আর্টিকেল লিখবেন।

২৪. পুনরায় চেক করা

আপনার যখন আর্টিকেল লেখা শেষ হয়ে যাবে তখন হুট করে আর্টিকেল পাবলিশ করে দিবেন না। পুনরায় পুরো আর্টিকেলটি পড়ে দেখবেন কোথাও বানান ভুল আছে কিনা। ফিচার ইমেজ যুক্ত করা ভালোভাবে হয়েছে কিনা এবং সকল হেডিং ঠিক আছে কিনা দেখে তারপরে পাবলিশ করবেন।

 ২৫. উপসংহার ব্যবহার করা

আপনি যখন পুরো আর্টিকেলটি লেখা শেষ করবেন তখন আর্টিকেলে শেষে আপনার মন্তব্যটি অবশ্যই যুক্ত করবেন। লেখক এর মন্তব্য যুক্ত করলে আর্টিকেলটির গুণগত মান বৃদ্ধি পায় এবং পাঠকের কাছেও আকর্ষণীয় হয়।

আমার প্রিয় পাঠক বন্ধু আপনি যদি ব্লগিং করে অর্থ উপার্জন করতে চান তাহলে অবশ্যই ভালো করে ব্লগ আর্টিকেল লেখা শিখতে হবে। ব্লগ আর্টিকেল লেখার জন্য উপরে বর্ণিত ২৫টি নিয়ম অবলম্বন করলে আপনার আর্টিকেলটি খুব সহজেই গুগলে র‍্যাঙ্ক করবে এবং আপনার ওয়েবসাইট ও গুগলে ভালো পারফর্ম করবে।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম ২০২৪ 

বাংলা আর্টিকেল লেখার নিয়ম আপনি যদি না জেনে তাহলে ওপরে যে ২৫টি নিয়ম বলে দিলাম সেই নিয়ম গুলো মেনে নিয়মগুলো মেনে আর্টিকেল লিখতে পারবেন। আর্টিকেল লেখার সময় অবশ্যই চেষ্টা করবেন এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার তাহলে গুগলের টপ রাঙ্কিংয়ে থাকবে।

এখন অনেকে ভাবছেন যে বাংলা আর্টিকেলের লেখার কি আলাদা নিয়ম ? একদমই না ইংরেজি ইংরেজি অথবা বাংলা আর্টিকেল লেখার একই নিয়ম শুধু ভাষা চেঞ্জ করে দেবেন তাহলেই হবে। আশা করছি আপনি বুঝতে পেরেছেন যে বাংলা আর্টিকেল লেখার নিয়ম কি।

শেষ কথা ব্লগে আর্টিকেল লেখার নিয়ম - বাংলা আর্টিকেল লেখার নিয়ম

প্রিয় পাঠক বন্ধু আজকে আমি আপনাদেরকে ব্লগে আর্টিকেল লেখার নিয়ম এবং বাংলা আর্টিকেল লেখার নিয়ম গুলো বিস্তারিত জানিয়েছি আশা করছি আপনারা যদি এই নিয়ম মেনে আর্টিকেল লেখেন তাহলে খুব দ্রুত গুগলে র‍্যাংক করবে এবং আপনার ওয়েবসাইটে ভালো পারফর্ম করবে।

আপনি যদি নিয়মিত ব্লগিং, আর্টিকেল ,অনলাইন ইনকাম, অনলাইন ব্যবসার আইডিয়া, এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ট্রিকস জানতে চান তাহলে নিয়মিত আমার স্বাগতম বিডি ওয়েবসাইটটা ভিজিট করবেন। এতক্ষণ মনোযোগ দিয়ে আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url