১১টি ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক - ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

পাঙ্গাস মাছের ক্ষতিকর দিকব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক এবং ব্রয়লার মুরগির ডিম কি এলার্জি আছে আপনি কি দুটি প্রশ্নের উত্তর জানেন ? যদি না জেনে থাকেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন কারণ আজকের আর্টিকেলটির আলোচনার মূল বিষয় হলো ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক - ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

এছাড়াও আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনাকে আমরা জানাবো ব্রয়লার মুরগির মাংস খাওয়ার উপকারিতা ব্রয়লার মুরগির ডিম এর উপকারিতা । তাই আপনি যদি বয়লার মুরগির সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য দৃঢ় অনুরোধ রইলো।

পোস্ট সুচিপত্রঃ

.

ব্রয়লার মুরগির মাংস খাওয়ার উপকারিতা

আমাদের সকলেরই প্রিয় এবং সুস্বাদু একটি মাংস হল বয়লার মুরগির মাংস। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সকল দেশেই বয়লার মুরগির মাংস খাওয়ার প্রচলন রয়েছে। এই বয়লার মুরগির মাংস আমাদের শরীরে প্রোটিনের সরবরাহ করে এবং এবং শরীরের যাবতীয় আমিষের ঘাটতি দূর করে।

ব্রয়লার মুরগির মাংস খাওয়ার অনেক উপকারিতা রয়েছে চলুন আমরা জেনে নিই কয়েকটি ব্রয়লার মুরগির মাংস খাওয়ার উপকারিতা,

প্রোটিনঃ ব্রয়লার মুরগির মাংস খাওয়ার ফলে আমাদের শরীরে প্রোটিনের ঘাটতি দূর হয়। শরীরের সঠিক ভারসাম্য বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণ প্রোটিনের সরবরাহ করে থাকে ব্রয়লার মুরগির মাংস।

ভিটামিনঃ শরীরের সঠিক কার্যক্ষমতা বজায় রাখার জন্য প্রয়োজন শরীরের ভিটামিন এর সরবরাহ। । ব্রয়লার মুরগির মাংস আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ,ভিটামিন ১,ভিটামিন ৫, ভিটামিন৬। কমপ্লেক্স সরবরাহ করে থাকে।

ক্যালরিঃ শরীরকে সুস্থ স্বাভাবিক এবং কার্যক্ষম রাখতে প্রয়োজন শরীরে পর্যাপ্ত পরিমাণ ক্যালরি সরবরাহ করা। প্রতি ১০০ গ্রাম ব্রয়লার মুরগির মাংসে ক্যালরি পরিমান ১৫৪ গ্রাম। তাই শরীরে পর্যাপ্ত পরিমাণ ক্যালরির সরবরাহ করার জন্য বয়লার মুরগির মাংস খুব উপকারী।

ফ্যাটঃ একজন প্রাপ্তবয়স্ক মানুষের খাদ্য তালিকায় এমন খাবার রাখতে হবে যেগুলো থেকে প্রতিদিন শরীরে 5 থেকে 7 পার্সেন্ট ফ্যাট সরবরাহ হয়।.১০০ গ্রাম ব্রয়লার মুরগির মাংসে ফ্যাটের পরিমাণ খুব কম তাই শরীরে ফ্যাট সরবরাহের জন্য ব্রয়লার মুরগির মাংস খুব উপকারী এবং পরিবেশবান্ধব।

খনিজ পদার্থঃ মানব শরীরের সঠিক বৃদ্ধি এবং সুস্থ থাকার জন্য প্রয়োজন ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদানের। বয়লার মুরগির মাংস আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এর সরবরাহ করে থাকে।

ভালো কোলেস্টেরলঃ একটি সুস্থ মানুষের প্রয়োজন প্রতিদিন খাদ্য তালিকায় এমন খাবার রাখা যে খাবার থেকে তার শরীরে সামান্য পরিমাণ কোলেস্টেরল যুক্ত হয় নয় তো তার শরীরের সঠিক কার্যক্ষমতা হারিয়ে ফেলবে। বয়লার মুরগির মাংসে কোলেস্টেরলের পরিমাণ খুব কম।

ব্রয়লার মুরগির মাংস খাওয়ার অপকারিতা

ব্রয়লার মুরগির মাংস খাওয়ার যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি বয়লার মুরগির মাংস খাওয়ার কিছু অপকারিতাও রয়েছে। ব্রয়লার মুরগি আমাদের শরীরে ব্যাপক পরিমাণ পুষ্টি সরবরাহ করে থাকে ঠিক তেমনি বয়লার মুরগির মাংস খাওয়ার ফলে আমাদের শরীরের যে সকল ক্ষতি হয় চলুন সেগুলো জেনে নিই,

এলার্জিঃ যে সকল ব্যক্তিদের শরীরে এলার্জির সমস্যা রয়েছে তারা যদি বয়লার মুরগির মাংস খায় তবে তাদের অ্যালার্জির পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুনঃ এলার্জি থেকে রক্ষা পাওয়ার ঘরোয়া উপায়

অল্প বয়সে যৌন শক্তি বৃদ্ধিঃ ফার্মে অথবা খামারে বয়লার মুরগিকে দ্রুত বড় করার জন্য যে ইনজেকশন দেওয়া হয় সে ইঞ্জেকশনে ক্যালিস্টইন নামক এক ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়। এই কেমিক্যাল ব্যবহার করার ফলে অল্প বয়সে মেয়েদের মধ্যে দ্রুত যৌন শক্তি বৃদ্ধি পায় যেটা মেয়েদের স্বাভাবিক বৃদ্ধির জন্য খুব ক্ষতিকর একটি বিষয়।

বন্ধ্যাত্বর সম্ভাবনা বৃদ্ধিঃ ব্রয়লার মুরগির মাংস খাওয়ার কারণে অল্প বয়সে মেয়েদের মধ্যে খুব দ্রুতই যৌন শক্তি বৃদ্ধি পায় যার ফলে মেয়েদের সন্তান ধারণ ক্ষমতা হ্রাস পেতে থাকে। দীর্ঘদিন যাবৎ ব্রয়লার মুরগির মাংস খাওয়ার পরে বন্ধ হওয়ার সম্ভাবনাও রয়েছে।

লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাঃ বয়লার মুরগিকে সুস্থ রাখার জন্য এবং দ্রুত ওজন বৃদ্ধির জন্য যে ফিড খাওয়ানো হয় সেই পিঠে অধিক পরিমাণ তৈলাক্ত পদার্থ থাকে। তাই দীর্ঘদিন যাবত চর্বিযুক্ত ব্রয়লার মুরগির মাংস খাওয়ার পরে লিভার সিরোসিস লিভারের দাগ অথবা লিভার পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

কিডনির ক্ষতিঃ বৃদ্ধি করার জন্য যে ক্যালিস্ট এর নামক ইনজেকশন পুশ করা হয় সেই ইঞ্জেকশনের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে মানব শরীরের কিডনির ক্ষতি হয়।

পুরুষত্ব হ্রাসের সম্ভাবনাঃ মেডিকেল সায়েন্স অনুযায়ী যে সকল পুরুষ তাদের পুরুষোত্তা হারিয়েছেন তাদের অধিকাংশ মানুষ দীর্ঘদিন যাবত বয়লার মুরগির মাংস খাওয়ার কারণে তাদের জন্মদান ক্ষমতা হারিয়ে ফেলেছেন এমন জানা গেছে।

কোলেস্টেরল এর সমস্যাঃ দীর্ঘদিন যাবতৈলাক্ত চর্বিযুক্ত বয়লার মুরগির মাংস খাওয়ার কারণে শরীরে ভালো কোলেস্টেরলের পরিমাণ কমতে থাকে এবং খারাপ কোলেস্টেরলের পরিমাণ বাড়তে থাকে।

বদহজমের পেট ফাঁপাঃ এমন অনেক ব্যক্তি রয়েছে যাদের বয়লার মুরগির মাংস খাওয়ার পরে বদহজম হয় অথবা পেট ফুলে যায় এগুলো হয় মূলত বয়লার মুরগিকে ইনজেকশন দেয়া হয় সে ইনজেকশন এর পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে।

দ্রুত ওজন বৃদ্ধি পাওয়াঃ অধিক পরিমাণ ক্যালরি এবং চর্বিযুক্ত খাবার খাওয়ার কারণে শরীরের ওজন দ্রুত বৃদ্ধি পায় এবং মেটাবলিজম ক্ষমতাও কমতে থাকে যার ফলে শরীর তার স্বাভাবিক ভারসাম্য হারায়।

ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

আপনারা অধিক সময় গুগলে খোঁজাখুজি করেন যে ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে? এই প্রশ্নটির উত্তরে আমি আপনাকে বলব যে এলার্জি প্রতিটি মানুষের শরীরে রয়েছে তবে সেটি স্বাভাবিক মাত্রায়। কিন্তু যখনই আমরা এমন কোন খাবার খেয়ে ফেলি যেটা রক্তে এলার্জির পরিমাণকে বৃদ্ধি করে তখন শরীরে বিভিন্ন রকমের রেশ হুস করে চুলকানি হয়।

আপনার ব্রয়লার মুরগির ডিমে এলার্জি আছে কি নেই সেটি একমাত্র আপনি বলতে পারবেন। তবে আমার বয়লার মুরগির ডিমের এলার্জি নেই কিন্তু হাঁসের ডিমে এলার্জি রয়েছে তার প্রধান কারণ হলো রক্তে উপস্থিত এলার্জির পরিমাণকে হাঁসের ডিমে উপস্থিত বিভিন্ন উপাদান বৃদ্ধি করে যার ফলে চুলকানি হয়।

এমন অনেক ব্যক্তি রয়েছে যাদের শরীরের তীব্র পরিমাণ চুলকানি থাকে এবং ওষুধ খেয়ে তারা সুস্থতা অর্জন করে কিন্তু হঠাৎ বয়লার মুরগির ডিম খেয়ে ফেললে তাদের শরীরে এলার্জি দেখা দেয়। তাই বয়লার মুরগির ডিমে এলার্জি সকলের নেই তবে কিছু কিছু ব্যক্তির রয়েছে।

চাইলে আপনিও পরীক্ষা করে দেখতে পারেন যে আপনার ব্রয়লার মুরগির ডিমের এলার্জি রয়েছে কিনা, তার জন্য আপনাকে বয়লার মুরগির ডিম খাওয়ার পরে দেখতে হবে আপনার শরীরে কোথাও চুলকানি, অথবা ফুসকুড়ি বের হচ্ছে কিনা।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক

ব্রয়লার মুরগির ডিম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে যেমন ব্রয়লার মুরগির ডিম আমাদের শরীরে প্রোটিনের সরবরাহ করে, শরীরে ভিটামিন ক্যালসিয়াম এর সরবরাহ করে, খনিজ উপাদান ফাইবার ইত্যাদি উপাদান সরবরাহ করে এবং পর্যাপ্ত পরিমাণ ক্যালরি সরবরাহ করে থাকে।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক - ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতার সাথে সাথে বয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক ও রয়েছে। ব্রয়লার মুরগির ডিম খাওয়ার ফলে আমাদের শরীরের যে সকল ক্ষতি হয় চলুন সেগুলো জেনে নেই,

চর্বিঃ ব্রয়লার মুরগির ডিমে অধিক পরিমাণ ফ্যাট থাকে যেগুলো শরীরে চর্বি বৃদ্ধি করে এবং যার ফলে ওজন বৃদ্ধি পায়।

ব্যাকটেরিয়ার সংক্রমণঃ ব্রয়লার মুরগিগুলো যেহেতু খামারে পালিত হয় এবং সেখানেই ডিম পারে তাই ব্রয়লার মুরগির ডিমে ব্যাকটেরিয়া সংক্রমণ থাকে যেগুলো আমাদের শরীরে গেলে শরীরের বিভিন্ন রকম ক্ষতি হয়।

উচ্চ রক্তচাপ বৃদ্ধি পায়ঃ ব্রয়লার মুরগির ডিমের অধিক পরিমাণ ক্যালরি থাকায় এটি উচ্চ রক্তচাপ বৃদ্ধি করে এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

নারীদের প্রজনন ক্ষমতা কমতে থাকেঃ ব্রয়লার মুরগির ডিমে অবস্থিত ক্যালিস্টন এর নামক কেমিক্যাল মানব শরীরের প্রবেশ করার মাধ্যমে প্রজনন ক্ষমতা আস্তে আস্তে কমতে থাকে।

কোলেস্টেরল বৃদ্ধি করেঃ ব্রয়লার মুরগির ডিম অতিরিক্ত পরিমাণে খাওয়ার কারণে শরীরের ভালো কোলেস্টেরলের মান গন্ধ থাকে এবং খারাপ কোলেস্টেরলের মান দিন দিন বৃদ্ধি পেতে থাকে।

ক্যান্সারঃ ব্রয়লার মুরগীকে অল্প সময় দ্রুত বড় করার জন্য যে ইনজেকশন ব্যবহার করা হয় সেই ইঞ্জেকশনের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

কিডনিজনিত সমস্যাঃ ব্রয়লার মুরগির ঠান্ডা লাগা ঝিমানো পাতলা পায়খানা জ্বর ইত্যাদি সকল ধরনের রোগ থেকে সুস্থ রাখার জন্য বয়লার মুরগিকে ইন্টিবায়োটিক দেওয়া হয়। ব্রয়লার মুরগির ডিমের মাধ্যমে সেগুলো আমাদের শরীরে প্রবেশ করে কিডনি বিকলাঙ্গ হতে পারে।

পুষ্টিমান কমঃ দেশি মুরগির ডিম এবং বয়লার মুরগি ডিম দুটোর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। দেশি মুরগির ডিমের পুষ্টিমান বেশি রয়েছে এবং বয়লার মুরগির ডিমের পুষ্টি খুব কম তাই এই ডিমটি অধিক পরিমাণ খাওয়া থেকে বিরত থাকা উচিত।

গ্যাস্ট্রিকের সমস্যাঃ এমন অনেক ব্যক্তি রয়েছে যাদের ব্রয়লার মুরগির ডিম খাওয়ার কারণে গ্যাস্টিকের সমস্যা হয়। বয়লার মুরগির ডিম অতিরিক্ত পরিমাণ খাওয়ার কারণে গ্যাস্ট্রিক হয় এবং আলসার হওয়ার সম্ভাবনা থাকে।

এলার্জিঃ ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক গুলোর মধ্যে একটি হলো এলার্জি। ব্রয়লার মুরগির ডিম খাওয়ার কারণে শরীরের চুলকানি এলার্জি ফুসকুড়ি মত বের হয়।

কিডনিতে পাথরঃ দীর্ঘদিন যাবৎ ব্রয়লার মুরগির মাংস, ব্রয়লার মুরগির ডিম খাওয়ার কারণে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

শেষ কথা।ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক - ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

প্রিয় পাঠক বন্ধু আজকের আর্টিকেলটির আলোচনার মূল বিষয় হলো বয়লার মুরগির ডিম এবং মাংসের উপকারিতা এবং ক্ষতিকর দিকগুলো। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা বুঝতে পারছেন যে বয়লার মুরগি আমাদের জন্য কতটা মারাত্মক হতে পারে। আর্টিকেলটি ভালো লেগে থাকলে আপনার পরিচিত বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করে দিবেন এবং স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য জানতে নিয়মিত স্বাগতমবিডি ওয়েবসাইট টি ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url