ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

ব্রয়লার মুরগির মাংস খাওয়ার উপকারিতাব্রয়লার মুরগিকে দ্রুত বড় করার জন্য ফিড খাওয়ানো হয় কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ অথবা ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা কি ? আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার খুব উপকারে আসবে কারণ আজকের আর্টিকেলটির আলোচনার বিষয় হলো ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা।

ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

আজকের আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাকে দেরকে জানাবো যে ব্রয়লার মুরগি পালনের জন্য কোন ফিড ভালো হবে এবং ব্রয়লার মুরগির ফিড তৈরির ফর্মুলা তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

পোস্ট সুচিপত্রঃ

.

ভূমিকা  ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

অল্প সময়ে সফলতা লাভ করার জন্য যে সকল ব্যবসা রয়েছে তার মধ্যে প্রধান একটি ব্যবসা হল মূল বয়লার মুরগির খামার। বয়লার মুরগির খামার দিয়ে দেশের প্রায় ৪০ শতাংশ বেকার তাদের বেকারত্ব দূর করেছে এবং নিজের পায়ে দাঁড়িয়ে ইনকাম করছে।

ব্রয়লার মুরগির খামারে মুরগির দ্রুত বড় করার জন্য প্রধান খাদ্য হিসেবে দেওয়া হয় ব্রয়লার ফিড। সাধারণত ব্রয়লার মুরগি ৩০ দিনে বড় হতে থাকে তাহলে অবশ্যই জানার বিষয় যে ফিডে কি উপাদান রয়েছে যেগুলো খাওয়ার কারণে ব্রয়লার মুরগির দ্রুত বড় হয়ে যায়।

তাই আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে জানাবো যে আমরা বয়লার মুরগিকে দ্রুত বড় করার জন্য ফিড খাওয়ায় কিন্তু এই ফিডগুলো কিভাবে তৈরি হয় কোন কোন উপাদান থাকে এবং কতটুকু পরিমাণে করে দিয়ে ফিড তৈরি করতে হয় ইত্যাদি বিষয়ে তাই পুরো আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়বেন।

পোল্ট্রি ফিড তৈরির উপাদান

ব্রয়লার মুরগির খাওয়ানোর ফিড তৈরিতে বিভিন্ন রকমের দানা জাতীয় উপাদান ব্যবহার করা হয়। বয়লার মুরগির ফিডে রয়েছে অধিক পরিমাণ তেল চর্বি শস্যদানা ফাইবার খাদ্য উপাদান। অধিক শক্তি সম্পন্ন পোল্ট্রি ফিড তৈরি করে খাওয়ানোর কারণে বয়লার মুরগির দ্রুত বাড়তে থাকে। 

আরও পড়ুনঃ খেজুর খাওয়ার ১৫টি উপকারিতা

পোল্ট্রি ফিড তৈরির উপাদান গুলো হলো ভুট্টা, চাল, গম, ধানের গুড়া, ওটস ,মসুর দানা, শুটকি মাছ, সয়াবিন তেল, পাম অয়েল, চালের গুড়া,চালের খুদ, গমের আটা, বার্লিন, যব, গমের ভুসি, তিলের তৈল, শাক সবজি, শুটকি মাছের গুঁড়া, ভিটামিন,শুকনো শাকসবজি, শুকনো মাছের গুড়া, আদা, লবণ, চিনি এছাড়াও বিভিন্ন দানা জাতীয় উপাদান একসাথে মিশ্রিত করে পোল্ট্রি ফিড তৈরি হয়।

নারিশ পোল্ট্রি ফিডের উপাদান

ব্রয়লার মুরগি, টাইগার মুরগি ফাওমি মুরগি বিভিন্ন প্রকারের মুরগির জাত রয়েছে এবং এই সকল জাতির জন্য আলাদা আলাদা প্রকৃতির পোল্ট্রি ফিড রয়েছে যেগুলো খেলে মুরগির দ্রুত ওজন বাড়ে। সেই সকল ফিডের মধ্যে একটি হল পোল্ট্রি ফিড। তাহলে চলুন জেনে নি নারিশ পোল্ট্রি ফিডের উপাদান গুলো কি কি,

ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

নারিশ পোল্ট্রি ফিডের উপাদানঃ ভুট্টা,এনিমেল প্রোটিন, সয়াবিন মিল, ফুল ফ্যাট সয়াবিন,এমাইনো এসিড,ভিটামিন, মিনারেল, লাইসিন, ক্যলসিয়াম,ফাইবার,আমিষ, ফসফরাস, বিপাকীয় শক্তি ইত্যাদি উচ্চমানের উপাদান দিয়ে নারিশ পোল্ট্রি ফিড তৈরি হয়।

ব্রয়লারের জন্য কোন ফিড ভালো?

ব্রয়লারের জন্য কোন ফিড ভালো, বয়লার মুরগিকে কোন ফিড খাওয়ালে দ্রুত ওজন বাড়বে, কোন কোম্পানির ফিড ভালো ইত্যাদি বিষয়ে বিষয়ে জানার জন্য আপনারা গুগলে খোঁজাখুঁজি করেন তাই আজকে আমি বয়লার মুরগির জন্য কোন পেইড ভালো হবে সেটা নিয়ে আলোচনা করব।

বয়লার মুরগি যেহেতু 30 থেকে 45 দিনের মধ্যে খাওয়ার উপযোগী হয়ে ওঠে তাই বয়লার মুরগির খাওয়াতে হবে উচ্চমানের খাবার। এখন বাজারে অনেক কোম্পানির ফিড রয়েছে যেগুলো বয়লার মুরগী কে খাওয়ানো হয় কিন্তু সব ফিড তো বয়লার মুরগির জন্য ভালো নয় তাই আমাদেরকে জানতে হবে বয়লার মুরগির জন্য কোন ফিড ভালো?

আরও পড়ুনঃ কাজু বাদাম খাওয়ার ২০টি উপকারিতা

বাজারে অনেক কোম্পানির মধ্যে বয়লার মুরগির জন্য নারিশ কোম্পানির ফিড এবং আফতাব গ্রুপের ফিড বেশি লাভজনক। নারিশ এবং আফতাব ফিট খাওয়ানোর ফলে মুরগি খুব দ্রুত বাড়তে থাকে এবং ওজনও ভালো বাড়ে তাই বয়লার মুরগির জন্য ভালো ফিড হলো নারিশ এবং আফতাব ফিড।

ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা-ব্রয়লার ফিড মেশানোর সূত্র কি?

আমাদের আজকের আর্টিকেলটির আলোচনার মূল বিষয় হলো ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা। অর্থাৎ কোন কোন উপাদান কতটুকু পরিমাণ ব্যবহার করে ফিড তৈরি করা হয় এই বিষয়গুলো পুঙ্খানুপু ভাবে জানা এবং সঠিক ধারণা লাভ করা আমাদের মূল উদ্দেশ্য।

ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা অথবা ব্রয়লার ফিড মেশানোর সূত্র কি এই বিষয়টা নিয়ে অনেকেই জানতে চান তাই আমি আজকে আপনাদেরকে এ বিষয়ে জানাবো। ব্রয়লার ফিড তৈরিতে বিভিন্ন রকমের দানাদার শস্য এবং আমিষ জাতীয় উপাদানের ব্যবহার হয় কিন্তু কতটুকু পরিমান ব্যবহৃত হয় জেনে নিই।

ব্রয়লার ফিড তৈরির জন্য আর্দ্রতা ১২%, আমিষ ১৯%, আঁশ ৫%, ক্যালসিয়াম .৯৬%,লাইসিন ১.০৫%,ফসফরাস ০.৪৫% ,মিথাইওনিন ০.৪৫%, ক্রূড  ফাইবার ৩%, ক্রূড প্রোটিন ২১%, ক্রূড ফ্যাট ৫.৫০% , এছাড়াও প্রয়োজনে পরিমাণ চালের গুড়া গমের ভুসি চালের ভুষি শুটকি মাঝে গুড়া ভুট্টা ইত্যাদি একত্রে করে ব্রয়লার ফিড তৈরি করা হয়।

ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

ব্রয়লার মুরগির প্রধান খাদ্য হলো ফিড। ফিড ছাড়া বয়লার মুরগি দ্রুত বাড়তে পারে না কারণ ফ্রিতে রয়েছে অধিক পরিমাণ ক্যালরি,পুষ্টি এবং শক্তি সম্পন্ন একটি খাদ্য উপাদান। প্রতি ১০০ গ্রাম ফিডে রয়েছে ৭৫ শতাংশ ক্যালরি।

এখন এই ব্রয়লার মুরগির খাদ্য তৈরি কিভাবে হয় কোন কোন উপাদান একসাথে মিশ্রিত করে খাদ্য তৈরি হয় সেগুলো জানা আমাদের খুব প্রয়োজন। ব্রয়লার মুরগি পৃথিবীর সকল প্রান্তেই পালিত হয় এমনকি বাংলাদেশের অর্থনীতিতেও ব্রয়লার মুরগির পালন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাইতো গ্রামগঞ্জেসহ এখন শহর মুখে অঞ্চলেও ব্রয়লার মুরগির খামার খুব প্রচলিত। চাইলে আপনিও আপনার বাসা বাড়িতে ছোট্ট খামার করে ব্রয়লার মুরগি পালন করতে পারেন এবং বাড়তি অর্থ উপার্জন করতে পারেন।

তাহলে চলুন এখন জেনে নিই ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ গুলো, চাল, গম,ভুট্টা, যব, বার্লিন, চিনা বাদাম, চালের গুঁড়া, চালের খুদ, গমের ভুসি, গমের আটা, পাম তেল, সরিষার তেল, সরিষার খিল, শুটকি মাছের গুড়া, শুকনো শাকসবজি, সয়াবিন মিল, ফুল ফ্যাট সয়াবিন, টক্সিন বাইন্ডার, লবণ, চিনি, অ্যাসিটিক অ্যাসিড, এন্টিঅক্সিডেন্ট, প্রোবায়োটিক, ফাইটোজেনিক উপাদান, প্রিজারভেটিভ, এনজাইম, মিনারেল প্রিমিক্স, কক্সিডিওস্ট্যাট, অ্যানিমেল প্রোটিন, এছাড়াও প্রয়োজনীয় ভিটামিন খনিজ উপাদান ইত্যাদি সকল উপাদান একত্রিত করে ব্রয়লার মুরগির খাদ্য তৈরি হয়।

আরও পড়ুনঃ কিসমিস খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক বন্ধু আপনাদের অতি জিজ্ঞাসিত প্রশ্ন যে ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ কি কি আশা করছি আপনারা সেই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এখন নিশ্চয়ই আপনারা বুঝতে পারছেন যে কেন ব্রয়লার মুরগিকে ফিড খাওয়ালে দ্রুত মুরগির ওজন বাড়ে। চাইলে আপনিও বাড়িতে উপরোক্ত উপাদান একত্রিত করে ফিড তৈরি করতে পারেন।

লেখক এর শেষ মন্তব্য- ব্রয়লার ফিড তৈরির ফর্মুলা - ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ

প্রিয় পাঠক বন্ধুগণ আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে ব্রয়লার মুরগির খাদ্য তৈরির উপাদান সমূহ নিয়ে বিস্তারিত তথ্য জানিয়েছি এবং ব্রয়লার মুরগির ফিড তৈরির ফর্মুলা আপনাদের কে জানিয়েছি। এতক্ষণ আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url